kalerkantho

বৃহস্পতিবার । ০৫ ডিসেম্বর ২০১৯। ২০ অগ্রহায়ণ ১৪২৬। ৭ রবিউস সানি ১৪৪১     

‘কবর-থেরাপি’ শিক্ষার্থীদের মানসিক চাপ কমাবে!

কালের কণ্ঠ অনলাইন   

১১ নভেম্বর, ২০১৯ ২০:২৫ | পড়া যাবে ২ মিনিটে



‘কবর-থেরাপি’ শিক্ষার্থীদের মানসিক চাপ কমাবে!

শিক্ষার্থীরা সবচেয়ে বেশি মানসিক চাপে থাকেন। আর সেই চাপ কমাতে সবাই নিজের মতো করে চেষ্টা করেন। কিন্তু নেদারল্যান্ডসের নিজমেগেন শহরে র‍্যাডবউড বিশ্ববিদ্যালয়ের স্ট্রেস ম্যানেজমেন্ট এক অভিনব পদ্ধতি বাতলে দিয়েছেন। চাপ কমাতে গ্রেভ থেরাপি বা কবরে শুয়ে থাকার পরামর্শ দিয়েছেন তারা।

র‍্যাডবউড বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের বলা হয়, চাপ কমাতে গ্রেভ থেরাপি বা কবরে শুয়ে থাকতে হবে। এই পদ্ধতিতে একটি কবরের মতো বড় গর্ত থাকে। তাতে শুয়ে থাকতে হয়। বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ বিষয়টি এড়িয়ে যাননি। তাদের ওয়েবসাইটে এই সংক্রান্ত একটি পেজ রয়েছে। সেখানে সবিস্তার লেখা হয়েছে এই পদ্ধতির কথা। সেখানে ওই জায়গায়টিকে পিউরিফিকেশন গ্রেভ বা শুদ্ধিকরণ কবর নামে উল্লেখ করা হয়েছে।

বিশ্ববিদ্যালয়টির ওয়েবসাইটে লেখা হয়েছে, শিক্ষার্থীরা এই কবরে শুয়ে থাকতে পারেন। শুয়ে শুয়ে চিন্তা করতে পারেন তাদের জীবনের গুরুত্বপূর্ণ বিষয়গুলো নিয়ে। তবে শর্তও রয়েছে। শিক্ষার্থীরা কেবল একটি মাদুর আর একটি বালিশ নিয়ে যেতে পারবেন সেখানে। তারা মোবাইল ফোন বা অন্য কোনো ব্যক্তিগত জিনিস নিয়ে যেতে পারবেন না।

ওয়েবসাইটে কবরের একটি ভিডিও প্রকাশ করা হয়েছে। কিছু স্থির চিত্র দিয়ে এই ভিডিওটি বানানো হয়েছে। সেখানে দেখা যাচ্ছে, কিভাবে গর্ত খুঁড়ে কবরটি তৈরি করা হচ্ছে। তৈরির পর এক জন তার ভিতর শুয়ে রয়েছেন। তার চোখ দিয়ে দেখানো হয়েছে, সেখানে শুয়ে থাকলে কেমন দেখাবে চারদিকটা।

দেখুন ভিডিও-

মন্তব্য



সাতদিনের সেরা