kalerkantho

বুধবার । ১১ ডিসেম্বর ২০১৯। ২৬ অগ্রহায়ণ ১৪২৬। ১৩ রবিউস সানি     

যৌন নির্যাতন রোধে শিশুকে ‘না’ বলার শিক্ষা দেবে স্কুল

কালের কণ্ঠ অনলাইন   

১১ নভেম্বর, ২০১৯ ১৯:২৮ | পড়া যাবে ২ মিনিটে



যৌন নির্যাতন রোধে শিশুকে ‘না’ বলার শিক্ষা দেবে স্কুল

ভারতে যৌন নির্যাতনের মাত্রা দিন দিন বেড়েই চলেছে। কয়েকদিন পরপরই পাওয়া যায় গণধর্ষণের খবর। পাওয়া যায় শিশু নির্যাতনের খবরও। আর সেই নির্যাতন থেকে শিক্ষার্থীদের রক্ষা করতে কাজ করছে পশ্চিমবঙ্গের রাজ্য সরকার। বলা হচ্ছে, ‘না’ বলার ক্লাস করাবে স্কুল। শেখাবে-নো মিনস নো! 

ভারতীয় সংবাদমাধ্যম সূত্রে জানা যায়, পশ্চিমবঙ্গের ছয় জেলার তিনশটি সরকারি এবং সরকারি সাহায্য প্রাপ্ত স্কুলে গুড টাচ-ব্যাড টাচ-এর শিক্ষা দেবে সরকার। প্রথমিক পর্যায়ে এই প্রকল্পটি পরীক্ষামূলক স্তরে রাখা হয়েছে। যদি সফল হয় তবে তা আগামী দিনে রাজ্যের সব স্কুলেই শেখানো হবে। আর এই শিক্ষা দেওয়ার দায়িত্বে রয়েছে, চাইল রাইট্স অ্যান্ড ইউ অর্থাৎ ক্রাই।

স্কুলছত্রদের নিরাপত্তা নিশ্চিত করতে চলতি বছরেই গাইডলাইন প্রকাশ করেছে স্কুলশিক্ষা দপ্তর। আর সেখানেই ছাত্র-ছাত্রীদের নিয়ে এমন বিশেষ ক্লাসের ব্যবস্থা করতে বলা হয়েছিল। যেখানে ছাত্রছাত্রীদের যৌন হেনস্থার বিরুদ্ধে সজাগ করতে স্পর্শ সম্পর্কে ধারণা দিতে বলা হয়েছিল। অস্বস্তিকর কোনো ব্যবহারের ক্ষেত্রে ছাত্র-ছাত্রীরা যাতে সাহসের সঙ্গে 'না' বলতে পারে, তার পাঠ দেওয়ার কথাও বলা হয়েছিল। সেই নির্দেশ মেনেই শুরু হতে চলেছে এই পরীক্ষামূলক প্রকল্প।

শিশুকে শেখান 'গুড টাচ, ব্যাড টাচ'

শিশুকে শরীর সম্পর্কে খুব ছোটবেলা থেকেই ওয়াকিবহাল করুন। বাচ্চাকে সুইমসুট রুল শেখান, ছেলে অথবা মেয়ের শরীরে সুইমিং কস্টিউম যে অংশ ঢেকে রাখবে তা যে গোপনাঙ্গ সেটা বোঝাতে হবে। মা-বাবা এবং ডাক্তার ছাড়া আর কেউ সেই অঙ্গ ছুঁতে পারে না, এই ধারণা তৈরি করতে হবে। কোনো রকম অস্বস্তিতে বাচ্চাকে বাধা দিতে শেখান, প্রয়োজনে চিৎকার করে প্রতিরোধ করতে বলতে হবে। গল্পের ছলে কথা বলে বোঝার চেষ্টা করতে হবে, শিশুর ওপর কোনো অত্যাচার হচ্ছে কি না।

মন্তব্য



সাতদিনের সেরা