kalerkantho

বুধবার । ১১ ডিসেম্বর ২০১৯। ২৬ অগ্রহায়ণ ১৪২৬। ১৩ রবিউস সানি     

‘বাবরি মসজিদ কি অবৈধ?’

কালের কণ্ঠ অনলাইন   

১১ নভেম্বর, ২০১৯ ১৭:২৯ | পড়া যাবে ২ মিনিটে



‘বাবরি মসজিদ কি অবৈধ?’

বাবরি মসজিদ মামলায় সুপ্রিম কোর্টের রায় প্রসঙ্গে এবার প্রশ্ন তুললেন অল ইন্ডিয়া মজলিস-ই-ইত্তেহাদুল মুসলিমিন (এআইএমআইএম) প্রধান আসাদউদ্দিন ওয়াইসি। ওয়াইসির প্রশ্ন, বাবরি মসজিদ কি অবৈধ? যদি তাই হয় তাহলে, ভারতের সাবেক উপ-প্রধানমন্ত্রী ও বিজেপির প্রবীণ নেতা লালকৃষ্ণ আদবানির বিরুদ্ধে এখনো মামলা চলছে কেন?

ভারতীয় সংবাদমাধ্যম সূত্রে জানা যায়, গত শনিবার বাবরি মসজিদ মামলার রায় ঘোষণা হওয়ার পর রবিবার হায়দরাবাদে একটি জনসভা করেন ওয়াইসি। সেখানে তিনি বলেন, এটা একটা সাধারণ প্রশ্ন। মসজিদ অবৈধ হলে, তা ভাঙার দায়ে আদবানির বিরুদ্ধে মামলা চলছে কেন? আর বৈধ হলে তা মসজিদ ধ্বংসকারীদের হাতে তুলে দেওয়া হল কোন যুক্তিতে? সেক্ষেত্রে ওই জমির ওপর তো আমাদেরই অধিকার!

আদালতের সিদ্ধান্তে অসন্তোষ প্রকাশ করে ওয়াইসি বলেন, আদালতের রায়ে সন্তুষ্ট নই আমরা। বাবরি মসজিদের ওপর আইনি অধিকার রয়েছে আমার। মসজিদের জন্য লড়ছি আমি, ওই জমির জন্য নয়। কেউ আপনাদের বাড়ি ভেঙে দিলে আপনারা সালিশ সভায় গেলেন। উপযুক্ত পদক্ষেপের বদলে সেখানে ধ্বংসকারীর হাতেই আপনার বাড়িটি তুলে দেওয়া হল। আপনাকে বলা হল, অন্যত্র আর একটি বাড়ি পাবেন। তখন কেমন লাগবে বলুন তো?

সুপ্রিম কোর্টের রায়ে মসজিদ তৈরির জন্য অন্যত্র পাঁচ একর জমি দেওয়ার কথা বলা হয়েছে। এ নিয়েও আপত্তি তুলেছেন ওয়াইসি। তার কথায়, দয়া-দাক্ষিণ্য নয়, ন্যায্য বিচার চেয়েছিলাম আমরা। বিকল্প জমি দিয়ে আমাদের অপমান করা হচ্ছে। আমরা এ দেশের নাগরিক। নিজেদের অধিকারের জন্য আইনি লড়াই লড়ছি। আমাদের সঙ্গে ভিখারির মতো আচরণ করবেন না।

মন্তব্য



সাতদিনের সেরা