kalerkantho

শুক্রবার । ০৬ ডিসেম্বর ২০১৯। ২১ অগ্রহায়ণ ১৪২৬। ৮ রবিউস সানি ১৪৪১     

নতুন তেলক্ষেত্র আবিষ্কার ইরানে; মিলবে ৫০ বিলিয়ন ব্যারেল তেল

কালের কণ্ঠ অনলাইন   

১১ নভেম্বর, ২০১৯ ১৫:১৬ | পড়া যাবে ২ মিনিটে



নতুন তেলক্ষেত্র আবিষ্কার ইরানে; মিলবে ৫০ বিলিয়ন ব্যারেল তেল

ইরানি প্রেসিডেন্ট হাসান রুহানি

নতুন একটি তেলক্ষেত্র আবিষ্কার করেছে ইরান। এই তেলক্ষেত্রটি দেশটির দক্ষিণাংশে আবিষ্কৃত হয়েছে। এতে ৫০ বিলিয়ন ব্যারেল অপরিশোধিত তেল রয়েছে। রবিবার ইরানের প্রেসিডেন্ট হাসান রুহানি এ কথা জানিয়েছেন। 

ইরানি প্রেসিডেন্ট হাসান রুহানি বলেছেন, নতুন এই তেলক্ষেত্রের কারণে ইরানের তেল মজুদ আরো বেড়ে যাবে। 

গত বছর বিশ্বের কয়েকটি দেশের সাথে পারমাণবিক চুক্তি থেকে বেরিয়ে আসে ইরান। এরপর যুক্তরাষ্ট্রের নিষেধাজ্ঞার কবলে পড়ে দেশটি। এ কারণে চাপের মধ্যে রয়েছে ইরান।  

মরু শহর ইয়াজদে এক অনুষ্ঠানে রুহানি জানিয়েছেন, এই তেলক্ষেত্রটি ইরানের দক্ষিণের খুজেস্তান প্রদেশে অবস্থিত। এটি গুরুত্বপূর্ণ তেল শিল্পাঞ্চলের মধ্যেই পড়েছে। 

রুহানি বলেন, ইরানের প্রায় দেড়শ' কোটি টাকার রিজার্ভে আরো প্রায় ৫৩ বিলিয়ন ব্যারেল তেল যুক্ত হবে।

তিনি বলেন, আমি হোয়াইট হাউসকে বলছি, যখন আপনারা ইরানী তেল বিক্রি বন্ধে  চাপ দিয়েছিলেন, তখন এ দেশের প্রিয় কর্মী এবং প্রকৌশলীরা একটি বড় ক্ষেত্রে ৫৩ বিলিয়ন ব্যারেল তেল আবিষ্কার করতে পেরেছেন। 

ইরান বর্তমানে বিশ্বের অপরিশোধিত তেলের চতুর্থ বৃহত্তম ভান্ডার। প্রাকৃতিক গ্যাস মজুতের ক্ষেত্রে বিশ্বে দ্বিতীয় অবস্থানে রয়েছে ইরান। 

রুহানী বলেন, আহওয়াজে ৬৫ বিলিয়ন ব্যারেল সমেত একটি নতুন তেলক্ষেত্র আবিষ্কার হয়েছে। এটা ইরানের দ্বিতীয় বৃহত্তম তেলক্ষেত্র হতে পারে। তেলক্ষেত্রটি আয়তনে ২,৪০০ বর্গকিলোমিটার (৯২৫ বর্গমাইল)। এটা প্রায় ৮০ মিটার (২ ৬০ ফুট) গভীর। 

সূত্র : এপি 

মন্তব্য



সাতদিনের সেরা