kalerkantho

শুক্রবার । ২২ নভেম্বর ২০১৯। ৭ অগ্রহায়ণ ১৪২৬। ২৪ রবিউল আউয়াল ১৪৪১     

বাবরি মসজিদ রায় মোদি সরকারের ধর্মান্ধ আদর্শের প্রতিফলন : পাকিস্তান

কালের কণ্ঠ অনলাইন   

৯ নভেম্বর, ২০১৯ ১৫:৫৮ | পড়া যাবে ২ মিনিটে



বাবরি মসজিদ রায় মোদি সরকারের ধর্মান্ধ আদর্শের প্রতিফলন : পাকিস্তান

ভারতে আলোচিত বাবরি মসজিদ মামলার রায় দিয়েছেন দেশটির সুপ্রিম কোর্ট। আজ শনিবার এই মামলার রায় দেন ভারতের প্রধান বিচারপতি রঞ্জন গগৈ। আর সেই রায়কে নিয়ে প্রতিবেশী দেশ পাকিস্তানে চলছে আলোচনা-সমালোচন।

এদিকে, সম্পূর্ণ বিষয়টিকে ‘অসংবেদনশীল’ বলে জানিয়েছেন পাকিস্তানের পররাষ্ট্রমন্ত্রী শাহ মোহাম্মদ কুরেশি। তিনি বলেন, বাবরি মসজিদ নিয়ে সুপ্রিম কোর্টের রায় মোদি সরকারের ধর্মান্ধ আদর্শের প্রতিফলন।

পাকিস্তানের পররাষ্ট্রমন্ত্রী শাহ মোহাম্মদ কুরেশি বলেন, ভারতে এখনো মুসলিমরা অনেক চাপের মধ্যে বাস করছেন। আর এই দেশটির  সুপ্রিম কোর্টের এই সিদ্ধান্ত ভারতে বাস করা মুসলিমদের আরো চাপের মধ্যে ফেলে দেবে।

ভারত-পাকিস্তানের কর্তারপুর করিডর ঘিরে যখন অনন্দময় পরিবেশ, তখনই আলোচিত এই মামলার রায় দানের বিষয়টিকে ভালোভাবে দেখছে না ইমরান খানের সরকার। কুরেশি জানিয়েছেন, কেন এই সময়টিকেই বেছে নেওয়া হল। পুরো বিষয়টি খুবই অসংবেদশীল। তারপরই তিনি জানিয়েছেন, সম্পূর্ণ ঘটনায় তিনি মর্মাহত।

এদিকে, বাবরি মসজিদ মামলার রায়ে বিতর্কিত জমি পাচ্ছেন হিন্দুরাই। সেখানে তৈরি হবে রাম মন্দির। অন্যদিকে, বিতর্কিত জমি বাদে অযোধ্যায় পাঁচ একর জমি দেওয়া হবে সুন্নি ওয়াকফ বোর্ডকে। সেখানে তৈরি হতে পারে মসজিদ। সুন্নি ওয়াকফ বোর্ডের আইনজীবী জাফারিয়াব জিলানি বলেন, আমরা এই রায়ে সন্তুষ্ট নই। এতে অনেক ভুল তথ্য আছে। রিভিউ করা যাবে কিনা, সেটা আমরা আলোচনা করব। তারপরই পরবর্তী পদক্ষেপ নেওয়া হবে।

রায় ঘোষণার আগে সব রাজ্যকে সতর্ক করেছে ভারতের কেন্দ্রীয় সরকার। অযোধ্যাসহ গোটা উত্তরপ্রদেশ মুড়ে ফেলা হয়েছে কড়া নিরাপত্তার চাদরে। এ ছাড়াও নজর রাখতে বলা হয়েছে সামাজিক যোগাযোগমাধ্যমগুলোতে।

সূত্র: পাকিস্তান ট্রিবিউন।

মন্তব্য



সাতদিনের সেরা