kalerkantho

শুক্রবার । ২২ নভেম্বর ২০১৯। ৭ অগ্রহায়ণ ১৪২৬। ২৪ রবিউল আউয়াল ১৪৪১     

চীন-আমেরিকার বাণিজ্য যুদ্ধ থামছে?

কালের কণ্ঠ অনলাইন   

৭ নভেম্বর, ২০১৯ ১৭:০৬ | পড়া যাবে ১ মিনিটে



চীন-আমেরিকার বাণিজ্য যুদ্ধ থামছে?

গত জানুয়ারি মাস থেকে বিশ্বের সবচেয়ে বড় অর্থনীতির দুইটি দেশ পরস্পরের ওপর বাণিজ্যিক নিষেধাজ্ঞার হুমকি দিয়েছে। কিন্তু কোনো ধরনের নিষেধাজ্ঞা আরোপ করা হয়নি। তবে সবচেয়ে বেশি আঘাত এসেছে ডোনাল্ড ট্রাম্পের প্রশাসন থেকেই। চীনের কয়েকশো পণ্যের বিষয়ে কঠোর পদক্ষেপ নিয়েছে ওয়াশিংটন। বসে থাকেনি চীন। মার্কিন পণ্যের ওপর পাল্টা শুল্ক আরোপ করে পাল্টা জবাব দিয়েছে বেইজিং।

এই যুদ্ধ শুধুমাত্র এই দুই দেশের সীমানার মধ্যে সীমাবদ্ধ থাকে না। তার প্রভাব সারা বিশ্বের অর্থনৈতিক বাজারকে অস্থির করে। তবে এবার ধারণা করা হচ্ছে থামতে চলছে বাণিজ্য যুদ্ধ। কেননা চীনের বাণিজ্য মন্ত্রণালয় বলেছে দুই দেশের মধ্যে বাণিজ্য আলোচনার যথেষ্ট অগ্রগতি হয়েছে।

আজ বৃহস্পতিবার চীনের মন্ত্রণালয় জানায়, দুই দেশের মধ্যে বিদ্যমান বাণিজ্য শুল্ক পর্যায়ক্রমে তুলতে সম্মত হয়েছে বেইজিং-ওয়াশিংটন। এই বিষয়টি নিশ্চিত করেছেন চীনের বাণিজ্য মন্ত্রণালয়ের মুখপাত্র গাও ফেং।

গাও ফেং বলেন, উভয় পক্ষই একযোগে একে অপরের পণ্যগুলোর ওপর আরোপ করা কিছু বিদ্যমান শুল্ক বাতিল করতে সম্মত হয়েছে। গত দুই সপ্তাহ ধরে গঠনমূলক আলোচনার মধ্য দিয়ে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। 

সূত্র: এপি।

মন্তব্য



সাতদিনের সেরা