kalerkantho

বুধবার । ১৩ নভেম্বর ২০১৯। ২৮ কার্তিক ১৪২৬। ১৫ রবিউল আউয়াল ১৪৪১     

মার্কিন বাহিনীর গাড়িতে পচা ডিম-আলু নিক্ষেপ কুর্দিদের (ভিডিও)

কালের কণ্ঠ অনলাইন   

২৩ অক্টোবর, ২০১৯ ১৮:৪৪ | পড়া যাবে ২ মিনিটে



মার্কিন বাহিনীর গাড়িতে পচা ডিম-আলু নিক্ষেপ কুর্দিদের (ভিডিও)

যুক্তরাষ্ট্র ও কুর্দি বিদ্রোহীদের মধ্যকার সম্পর্ক সময়ের সঙ্গে সঙ্গে বদলে গেছে। এককালের মিত্র মার্কিন বাহিনী এখন কুর্দিদের কাছে বিশ্বাসঘাতক। কুর্দিদের সিরিয়ায় একা ফেলে কার্যত বিদায় নিচ্ছে মার্কিন বাহিনী। ফলে পিছিয়ে আসা মার্কিন জওয়ানদের ওপর পচা ডিম, আলু ছুঁড়ে গায়ের ঝাল মেটাচ্ছেন ক্ষুব্ধ কুর্দিরা।

চলতি মাসের শুরুতেই সিরিয়া থেকে সেনা প্রত্যাহারের নির্দেশ দেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। তারপর কুর্দিদের বা ‘সিরিয়ান ডেমোক্রেটিক ফোর্সেস’-কে জলাঞ্জলি দিয়ে কুর্দি অধ্যুষিত উত্তরপূর্ব সিরিয়ার সমস্ত ঘাঁটি থেকে সরে এসেছে মার্কিন সেনারা। 

কুর্দি সংবাদমাধ্যমে প্রকাশ করা এক ভিডিওতে দেখা যায়, তুরস্ক-সিরিয়া সীমান্তের কুর্দি প্রধান কামিশলি শহর ছেড়ে চলে যাচ্ছে একের পর এক মার্কিন সাঁজোয়া গাড়। ওই সময় রাস্তার পাশ থেকে পচা ডিম, আলু নিক্ষেপ  করছে ক্ষুব্ধ জনতা।

অনেকককেই বলতে শোনা যায়, ইঁদুরের মতো মাঠ ছেড়ে পালিয়ে যাচ্ছে যুক্তরাষ্ট। লড়াইয়ের ময়দানে কুর্দিদের একা ফেলে যেতে চাই না মার্কিন ফৌজও। তবে ট্রাম্পের নির্দেশে একপ্রকার বাধ্য হয়েই সরে আসতে হচ্ছে তাদের।

মার্কিন পররাষ্ট্র প্রতিরক্ষা সচিব মার্ক এসপার জানান, কুর্দিদের অঞ্চলে থাকা তেলের খনিগুলো সুরক্ষার জন্য সেনার কয়েকটি ইউনিট রাখার কথা ভাবা হচ্ছে।

মার্কিন সেনাবাহিনীর এক শীর্ষ কর্মকর্তা জানিয়েছেন, উত্তর সিরিয়ার সব ঘাঁটি ছেড়ে আপাতত কোবানে শহরে এসে জমায়েত হয়েছে মার্কিন বাহিনী। সেখান থেকে জওয়ানদের বিমানে করে যুক্তরাষ্ট্র ফিরিয়ে আনা হবে।

মন্তব্য



সাতদিনের সেরা