kalerkantho

বৃহস্পতিবার । ১৪ নভেম্বর ২০১৯। ২৯ কার্তিক ১৪২৬। ১৬ রবিউল আউয়াল ১৪৪১     

সামাজিক যোগাযোগমাধ্যম নিয়ন্ত্রণে আইন করছে বিজেপি সরকার

কালের কণ্ঠ অনলাইন   

২২ অক্টোবর, ২০১৯ ২১:১৯ | পড়া যাবে ২ মিনিটে



সামাজিক যোগাযোগমাধ্যম নিয়ন্ত্রণে আইন করছে বিজেপি সরকার

ভারতে সামাজিক যোগাযোগমাধ্যমে পোস্ট করার নিয়মকানুন কঠিন হয়ে যাচ্ছে এবার থেকে। ইচ্ছামতো শেয়ার করা যাবে না কোনো পোস্ট। কী ফেসবুক, কী টুইটার, ইনস্টাগ্রাম কিংবা হোয়াটস অ্যাপে ইচ্ছে করলেই শেয়ার করতে পারবেন না কোনো পোস্ট। এগুলো নিয়ন্ত্রণে নতুন আইন তৈরি করছে ভারত। মঙ্গলবার ভারতের ক্ষমতাসীন বিজেপি সরকার দেশটির সুপ্রিম কোর্টকে জানিয়েছে, আগামী বছরের ১৫ জানুয়ারি সামাজিক যোগাযোগমাধ্যম নিয়ন্ত্রণের আইন চূড়ান্ত করা হবে।

ভারতের কেন্দ্রীয় সরকার মনে করছে, ভুয়া খবর বিদ্বেষ, নানা কুত্‍সা অপপ্রচার চালানো হচ্ছে। সেই কারণেই সামাজিক যোগাযোগমাধ্যম আইনে সংশোধনী আনা জরুরি। তা না হলে সামাজিক যোগাযোগমাধ্যমের ওপর নিয়ন্ত্রণ আনা যাবে না। সামাজিক যোগাযোগমাধ্যম ও ইন্টারনেট পরিষেবার ব্যাপ্তি এতটাই যে জাতীয় নিরাপত্তা পর্যন্ত লঙ্ঘিত হচ্ছে। সেই জন্যই দ্রুত আইন পরিবর্তন করতে হবে।

এদিকে, ভারতের হাইকোর্টে ফেসবুক সংক্রান্ত একাধিক মামলা দায়ের করা হয়েছে। ফেসবুক এই মামলাগুলো সুপ্রিম কোর্টে স্থানান্তর করার আবেদন জানিয়েছে। তারই পরিপ্রেক্ষিতে হলফনামা চেয়েছে সুপ্রিম কোর্ট। কেন্দ্র সেই হলফনামায় সোশ্যাল মিডিয়ায় নিয়ন্ত্রণ আইন কার্যকর করার কথা জানায়। এখন কেন্দ্রীয় সরকারের এই হলফনামার পরিপ্রেক্ষিতে সুপ্রিম কোর্ট কী রায় দেয়, তার ওপর নির্ভর করছে এই আইনের পরিবর্তন।

মন্তব্য



সাতদিনের সেরা