kalerkantho

বৃহস্পতিবার । ১৪ নভেম্বর ২০১৯। ২৯ কার্তিক ১৪২৬। ১৬ রবিউল আউয়াল ১৪৪১     

মার্কিন সেনাদের ইরাকে থাকার অনুমতি নেই: বাগদাদ

কালের কণ্ঠ অনলাইন   

২২ অক্টোবর, ২০১৯ ১৯:৫৭ | পড়া যাবে ১ মিনিটে



মার্কিন সেনাদের ইরাকে থাকার অনুমতি নেই: বাগদাদ

সিরিয়া থেকে যতো মার্কিন সেনা প্রত্যাহার করা হয়েছে তাদেরকে শুধুমাত্র ইরাকের কুর্দিস্তান অঞ্চলে প্রবেশের অনুমতি দেওয়া হয়েছে। এই কারণে যে, তারা যাতে সেখান থেকে অন্য কোথাও চলে যেতে পারে। তাদেরকে থাকার জন্য কোনো অনুমতি দেওয়া হয়নি বলে জানিয়েছে ইরাক। আজ মঙ্গলবার ইরাকের সামরিক বাহিনী এক বিবৃতিতে এই কথা জানায়।

এর আগে মার্কিন প্রতিরক্ষা মন্ত্রণালয় পেন্টাগনের প্রধান বারবার বলেছিলেন, সিরিয়া থেকে প্রত্যাহার করা সেনাদেরকে ইরাকের পশ্চিমাঞ্চলে মোতায়েন করা হবে। তার এই বক্তব্যের সঙ্গে ইরাকের সামরিক বাহিনীর বিবৃতি পুরোপুরি সাংঘর্ষিক। মার্কিন প্রতিরক্ষামন্ত্রী দাবি করছেন, সিরিয়া থেকে প্রত্যাহার করা সেনারা ইরাকে অবস্থান নিয়ে উগ্র সন্ত্রাসী গোষ্ঠীর দায়েশের বিরুদ্ধে লড়াই অব্যাহত রাখবে যাতে ইরাককে রক্ষা করা যায়।

অবশ্য পরে আমেরিকার একজন সিনিয়র পর্যায়ের প্রতিরক্ষা কর্মকর্তা বলেছেন, বিষয়টি নিয়ে মীমাংসার চেষ্টা চলছে এবং পরিকল্পনাটি হয়তো পরিবর্তন করা হতে পারে। এরপর মার্কিন যুক্তরাষ্ট্রের প্রতিরক্ষা সচিব মার্ক এসপার বলেন, ওয়াশিংটনের লক্ষ্য ছিল সিরিয়া থেকে বের হয়ে আসা সেনাবাহিনীকে যুক্তরাষ্ট্রে ফিরিয়ে আনা।

সূত্র: রয়টার্স।

মন্তব্য



সাতদিনের সেরা