kalerkantho

বৃহস্পতিবার । ১৪ নভেম্বর ২০১৯। ২৯ কার্তিক ১৪২৬। ১৬ রবিউল আউয়াল ১৪৪১     

‘করতারপুর চুক্তি’ নিয়ে ভারতকে পাত্তাই দিচ্ছে না পাকিস্তান!

কালের কণ্ঠ অনলাইন   

২২ অক্টোবর, ২০১৯ ১৮:১২ | পড়া যাবে ২ মিনিটে



‘করতারপুর চুক্তি’ নিয়ে ভারতকে পাত্তাই দিচ্ছে না পাকিস্তান!

কাশ্মীর ইস্যুতে ভারত-পাকিস্তানের সম্পর্ক তলানিতে গিয়ে ঠেকেছে। এরপর তীর্থযাত্রীদের পাকিস্তান সীমান্ত পার হতে হলে ২০ ডলার ফি দিতে হবে বলে ঠিক করে দেয় পাকিস্তান। এই নিয়েও টানাপড়েন চলছিলই। এখন সেই জটিলতা আরো বাড়ল। এমনকি, আগামীকাল ভারত-পাকিস্তানের মধ্যে হতে যাওয়া ‘করতারপুর চুক্তি’ সই নাও হতে পারে।

ভারতের স্থানীয় কিছু সংবাদমাধ্যমের দাবি, এই বিষয় নিয়ে পাকিস্তান এখনো নির্দিষ্ট করে কিছু জানায়নি। সেই কারণেই এই সম্ভাবনা তৈরি হয়েছে। এর আগে ভিসা ছাড়াই পাকিস্তানের করতারপুরে গুরুদ্বার দরবার সাহিব পরিদর্শনের ছাড়পত্র দিতে করতারপুর করিডোর খুলে দেওয়ার সিদ্ধান্তে একমত হয়েছিল ভারত-পাকিস্তান। সেই মতো চুক্তি সইয়ের দিন নির্ধারিত হয় কাল ২৩ অক্টোবর। 

খসড়া চুক্তি চূড়ান্ত হওয়ার পরে পাকিস্তান জানায়, করতারপুরের পর্যটক-তীর্থযাত্রীদের ২০ ডলার দিতে হবে ফি হিসেবে। তা নিয়ে প্রতিবাদ জানায় ভারত। যদিও পরে সেই শর্তেই চুক্তি স্বাক্ষরে নয়াদিল্লি সম্মত হয়। কিন্তু চুক্তির আগের দিনই এই সংক্রান্ত বিষয়ের সঙ্গে যুক্ত ভারতের কেন্দ্রীয় সরকারের এক শীর্ষ কর্মকর্তা জানান, পাকিস্তান এখনো চুক্তি সইয়ের নির্দিষ্ট দিন জানায়নি। ইসলামাবাদের দিক থেকে এই বিষয়ে কোনো সাড়া পেলে তারপরে বিষয়টি নিয়ে ভাবা হবে।

মন্তব্য



সাতদিনের সেরা