kalerkantho

বৃহস্পতিবার । ১৪ নভেম্বর ২০১৯। ২৯ কার্তিক ১৪২৬। ১৬ রবিউল আউয়াল ১৪৪১     

ফের জাস্টিন ট্রুডোই হচ্ছেন কানাডার প্রধানমন্ত্রী

কালের কণ্ঠ অনলাইন   

২২ অক্টোবর, ২০১৯ ১৫:৩৭ | পড়া যাবে ২ মিনিটে



ফের জাস্টিন ট্রুডোই হচ্ছেন কানাডার প্রধানমন্ত্রী

কানাডায় জাতীয় নির্বাচনের ভোট গ্রহণ শেষে মঙ্গলবার সকাল পর্যন্ত জাস্টিন ট্রুডোর লিবারেল পার্টি ৩৩৮ আসনের মধ্যে ১৫৭টিতে জয় পেয়ে এগিয়ে রয়েছে। দ্বিতীয়বারের মতো একক সংখ্যাগরিষ্ঠতা পেতে ট্রুডোর দলকে ১৭০টি আসনে জিততে হবে। অন্যথায় ট্রুডোকে একটি সংখ্যালঘু সরকার গঠন করতে হবে। সেক্ষেত্রে গুরুত্বপূর্ণ কোনো আইন পাস করতে তাকে বামপন্থী বিরোধীদলগুলোর সমর্থনের ওপর নির্ভর করতে হবে। এই হিসেব মিলে গেলে হাউস অব কমন্সে ট্রুডোর অবস্থান গত মেয়াদের চেয়ে দুর্বল হবে বলে ধারণা করা হচ্ছে।

পরবর্তী সরকার গঠনের ক্ষেত্রে কনজারভেটিভ নেতা অ্যান্ড্রু শেয়ারের সঙ্গে ট্রুডোর হাড্ডাহাড্ডি লড়াই হবে বলে ভোটের আগে করা জরিপগুলো থেকে ধারণা দেওয়া হয়েছিল। ভোটের আগে চূড়ান্ত প্রচারণার সময় লিবারেল পার্টির নেতা ৪৭ বছর বয়সী ট্রুডোর প্রতি সমর্থন জানান যুক্তরাষ্ট্রের সাবেক প্রেসিডেন্ট বারাক ওবামা। ট্রুডোকে বিশ্বের প্রভাবশালী গণতান্ত্রিক দেশগুলোর মধ্যে অবশিষ্ট শেষ প্রগতিশীল নেতা বলে বিবেচনা করা হয়।

কিন্তু নির্বাচনী প্রচারণার সময় প্রকাশিত ব্ল্যাকফেস কেলেঙ্কারির কারণে এবং শীর্ষ একটি কানাডিয় কম্পানির দুর্নীতি নিয়ে শক্ত হতে না পারায় ওঠা সমালোচনায় কিছুটা কোণঠাসা হন ট্রুডো। লিবারেল দলীয় কানাডার সাবেক প্রধানমন্ত্রী পিয়েরে ট্রুডোর ছেলে জাস্টিন ট্রুডো সোমবার পরিবারের সদস্যদের সঙ্গে নিয়ে মন্ট্রিয়েলে ভোট দেন। আর শেয়ার তার নিজের নির্বাচনী এলাকা সাসকাচুয়েনে নিজের ভোট দেন।

নির্বাচেনর ফলাফল নিয়ে টরেন্টো বিশ্ববিদ্যালয়ের রাষ্ট্রবিজ্ঞানের অধ্যাপক নেলসন উইজম্যান বলেন, ‘ট্রুডো কতটা ভালো করেছেন তা দেখে আমি অবাক হয়েছি। কেউ ট্রুডোর সংখ্যাগরিষ্ঠতা আশা করেনি, তবে তারা তা থেকে খুব দূরেও নয়।

সূত্র: এপি, ডিডব্লিউ, সিএনএন।

মন্তব্য



সাতদিনের সেরা