kalerkantho

বৃহস্পতিবার । ১৪ নভেম্বর ২০১৯। ২৯ কার্তিক ১৪২৬। ১৬ রবিউল আউয়াল ১৪৪১     

ইসরায়েল মধ্যপ্রাচ্যের অপশক্তি

কালের কণ্ঠ অনলাইন   

২২ অক্টোবর, ২০১৯ ১২:৫০ | পড়া যাবে ২ মিনিটে



ইসরায়েল মধ্যপ্রাচ্যের অপশক্তি

আলী রাবিয়ি

পারস্য উপসাগরীয় অঞ্চলে নিরাপত্তা প্রতিষ্ঠার ব্যাপারে ইসরায়েল কি দৃষ্টিভঙ্গি পোষণ করে তার কোনো মূল্য এ অঞ্চলের মানুষের কাছে নেই। মধ্যপ্রাচ্যের জন্য ইসরায়েল একটি  অপশক্তি। ইরান সরকারের মুখপাত্র আলী রাবিয়ি এ কথা বলেছেন। 

 সোমবার তেহরানে এক সংবাদ সম্মেলনে এ মন্তব্য করেন তিনি। 

যুক্তরাষ্ট্র ও ইসরায়েলের সরাসরি পৃষ্ঠপোষকতায় ইরানকে পাশ কাটিয়ে বাহরাইনের রাজধানী মানামায় যে কথিত নিরাপত্তা সম্মেলনের আয়োজন করা হয়েছে সে সম্পর্কে বক্তব্য দিতে গিয়ে তিনি এসব কথা বলেন।

রাবিয়ি বলেন, ইরান মধ্যপ্রাচ্যের কিছু দেশকে একথা মনে করিয়ে দিতে চায় যে, ইহুদিবাদী ইসরায়েলের মতো যে অপশক্তি মধ্যপ্রাচ্যে নিরাপত্তাহীনতা সৃষ্টির মূল কারণ সে কোনোভাবেই এ অঞ্চলে নিরাপত্তা প্রতিষ্ঠার কাজে সহযোগিতা করতে পারে না।

গতকাল সোমবার দুই দিনব্যাপী বাহরাইন নিরাপত্তা সম্মেলন শুরু হয়েছে। সম্মেলনে সৌদি আরব, বাহরাইন, সংযুক্ত আরব আমিরা, কুয়েত ও ওমানের পাশাপাশি ইহুদিবাদী ইসরাইলকেও অংশগ্রহণের সুযোগ দেয়া হয়েছে।

ইরান সরকারের মুখপাত্র বলেন, যে অবৈধ সরকার নিজের পরিচয় গোপন রাখতে বাধ্য হয় তার পক্ষে পারস্য উপসাগরের নিরাপত্তা রক্ষার ব্যাপারে সিদ্ধান্ত দেয়া সম্ভব নয়। তিনি বলেন, ইহুদিবাদী ইসরাইল মধ্যপ্রাচ্যের জনগণের কাছে এত বেশি অনাকাঙ্ক্ষিত ও ঘৃণিত যে, মানামা সম্মেলনে ইহুদিবাদী প্রতিনিধিরা পরিচয় গোপন রেখে অংশগ্রহণ করছেন।

আলী রাবিয়ি বলেন, মধ্যপ্রাচ্যের নিরাপত্তা কেবলমাত্র এ অঞ্চলে সব দেশের অংশগ্রহণে নিশ্চিত করা সম্ভব এবং এই প্রক্রিয়া থেকে চাইলেও ইরানকে বাদ দেয়া সম্ভব নয়

সূত্র : পার্সটুডে

মন্তব্য



সাতদিনের সেরা