kalerkantho

বুধবার । ১৩ নভেম্বর ২০১৯। ২৮ কার্তিক ১৪২৬। ১৫ রবিউল আউয়াল ১৪৪১     

পাকিস্তান নিজের মাটিতে সন্ত্রাসবাদ না রুখলে সংলাপ সম্ভব নয় : যুক্তরাষ্ট্র

কালের কণ্ঠ অনলাইন   

২২ অক্টোবর, ২০১৯ ১১:৫৭ | পড়া যাবে ২ মিনিটে



পাকিস্তান নিজের মাটিতে সন্ত্রাসবাদ না রুখলে সংলাপ সম্ভব নয় : যুক্তরাষ্ট্র

প্রতীকী ছবি; বাঁ থেকে ; ট্রাম্প, ইমরান খান, নরেন্দ্র মোদি

পাকিস্তান নিজের মাটিতে সন্ত্রাসবাদ না রুখলে সংলাপ সম্ভব নয় মন্তব্য করেছে যুক্তরাষ্ট্র। ভারত ও পাকিস্তানের দ্বিপাক্ষিক উত্তেজনা প্রসঙ্গে ফের মুখ খুলেছে ট্রাম্প প্রশাসন। ট্রাম্প সরকারের পক্ষে দক্ষিণ ও মধ্য এশিয়ার সচিব অ্যালিস জি ওয়েলস এ মন্তব্য করেছেন। 

সম্প্রতি কাশ্মীর ইস্যুতে একাধিকবার ভারত-পাকিস্তানের মধ্যে মধ্যস্থতার বার্তা দেন ট্রাম্প। এবার দক্ষিণ এশিয়ার দুটি দেশ সম্পর্কে মুখ খুলে ট্রাম্প প্রশাসন সিমলা চুক্তির প্রসঙ্গ উত্থাপন করেছে। উঠে এলো পাক সন্ত্রাসবাদের প্রসঙ্গও।

অ্যালিস জি ওয়েলসের দাবি, ভারত ও পাকিস্তাানের মধ্যে যদি সরাসরি কথা হয় ১৯৭২ সালের সিমলা চুক্তি অনুযায়ী, তাহলে দ্বিপক্ষিক সম্পর্ক ভালো হবে। যে উত্তেজনা এশিয়ায় দুটি দেশ ঘিরে তৈরি হয়েছে তাও প্রশমিত হবে বলে দাবি অ্যালিসের।

অ্যালিস জানান, ২০০৬-২০০৭ সালে দুটি দেশের দ্বিপাক্ষিক আলোচন ফলপ্রসূ হয়েছিল। সেই সময় কাশ্মীর সহ একাধিক সমস্য়া নিয়ে আলোচনা হওয়ায় সাময়িক উত্তেজনাও প্রশমিত হয়। অ্যালিস জানিয়েছেন ,'ইতিহাস দেখিয়েছে যে এটা সম্ভব'। তাঁর আশা আগামীদিনেও তা সম্ভব হবে।

ওয়েলসের দাবি, যতক্ষণ না পাকিস্তান নিজের মাটিতে সন্ত্রাসবাদ নিয়ে বড় সড় পদক্ষেপ নিচ্ছে, আর তা নির্মূল করতে সচেষ্ট হচ্ছে ততক্ষণ ভারত ও পাকিস্তানের মধ্যে সমস্যা সুষ্ঠু আলোচনা সম্ভব নয়।

অ্যালিস তাঁর এই সাক্ষাৎকারে জানান, কাশ্মীরে ব্যবসায়ীদের কিভাবে ভয় দেখানো হচ্ছে, সন্ত্রাসবাদীরা কিভাবে কাশ্মীরে অস্থির পরিস্থিতি তৈরির চেষ্টা করছে তা নিয়ে চিন্তি ট্রাম্প প্রশাসন। যেকোনও সন্ত্রাসবাদের তীব্র নিন্দা করে মার্কিন সরকার। 

সূত্র : ওয়ান ইন্ডিয়া 

মন্তব্য



সাতদিনের সেরা