kalerkantho

রবিবার। ১৭ নভেম্বর ২০১৯। ২ অগ্রহায়ণ ১৪২৬। ১৯ রবিউল আউয়াল ১৪৪১     

ইরানিদের ‘কাঁধে’ চড়ে রুশ হ্যাকারদের গোপন অপারেশন

কালের কণ্ঠ অনলাইন   

২১ অক্টোবর, ২০১৯ ২১:৫১ | পড়া যাবে ২ মিনিটে



ইরানিদের ‘কাঁধে’ চড়ে রুশ হ্যাকারদের গোপন অপারেশন

ইসলামিক প্রজাতন্ত্র ইরানের ‘সাইবার-গুপ্তচরদের’ সিস্টেম হ্যাক করে তাদেরই ‘কাঁধে’ চড়ে বিভিন্ন দেশ ও সংস্থার ইন্টারনেট-পরিসরে আক্রমণ চালিয়েছেন রাশিয়ার হ্যাকাররা। আক্রমণের সিস্টেম ইরানের মনে হলেও ধরন রাশিয়ার বলেই মনে করছেন আক্রমণের শিকার কয়েকটি দেশের কর্মকর্তারা। আজ সোমবার ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসির এক প্রতিবেদনে এই তথ্য জানা যায়।

প্রতিবেদনে জানা যায়, আক্রান্ত দেশের কর্মকর্তাদের অভিযোগ, রাশিয়ার এই হ্যাকার গ্রুপটির নাম ‘তুরলা’। তারা কাজ করছিল রাশিয়ার গোয়েন্দা সংস্থা এফএসবির পক্ষে। ইরানি সাইবার-গুপ্তচরদের হ্যাকিং গ্রুপ ‘এপিটি-৩৪’র কম্পিউটার ব্যবস্থা ও সাইবার টুল ব্যবহার করে ‘তুরলা’ এই হ্যাকিং কার্যক্রম চালিয়েছে। এপিটি-৩৪’র ‘কমান্ড অ্যান্ড কন্ট্রোল’ সিস্টেম ব্যবহারের মাধ্যমে গত ১৮ মাসে ২০টি দেশের বিভিন্ন সংস্থা-প্রতিষ্ঠানের ইন্টারনেট-মহল সফলভাবে হ্যাক করেছে তারা। 

যুক্তরাজ্যের গোয়েন্দা ও নিরাপত্তা সংস্থার (জিসিএইচকিউ) ঊর্ধ্বতন কর্মকর্তা পল চিচেস্টার বলেন, সরকারের পোষ্য একদল হ্যাকার বেশ সক্রিয়ভাবে কাজ করছে। আর সাইবার-হামলার নিত্যনতুন উপায় তৈরি করছে যেন তাদের অবস্থান ট্র্যাক করা না যায়।

যুক্তরাষ্ট্রের ন্যাশনাল সিকিউরিটি এজেন্সি (এনএসএ) এর সঙ্গে জিসিএইচকিউর ন্যাশনাল সাইবার সিকিউরিটি সেন্টার এক যৌথ বিবৃতিতে জানায়, তারা এই কার্যকলাপ সম্পর্কে সচেতন। তারা সচেতনতা বাড়াতে কাজ করছে। তবে এই বিষয়ে রাশিয়া ও ইরানের কর্মকর্তাদের কোনো মন্তব্য পাওয়া যায়নি।

মন্তব্য



সাতদিনের সেরা