kalerkantho

রবিবার। ১৭ নভেম্বর ২০১৯। ২ অগ্রহায়ণ ১৪২৬। ১৯ রবিউল আউয়াল ১৪৪১     

ঘাস ছেড়ে মাছ-মাংস খাচ্ছে গরু, দাবি বিজেপি নেতার

কালের কণ্ঠ অনলাইন   

২১ অক্টোবর, ২০১৯ ১৭:৪৫ | পড়া যাবে ২ মিনিটে



ঘাস ছেড়ে মাছ-মাংস খাচ্ছে গরু, দাবি বিজেপি নেতার

ভারতের গোয়ার মন্ত্রী তথা বিজেপি নেতা মাইকেল লোবোর দাবি, গোয়ার দু’টি গ্রামের ৭৬টি গরু ঘাসপাতা খাওয়া ছেড়ে মাছ-মাংস খাওয়া শুরু করেছে। শুকনো ঘাস, এমনকি পশুখাদ্যও তাদের পছন্দ হচ্ছে না। পরে চিকিত্‍সকদের দিয়ে তাদের চিকিত্‍সা করিয়ে ফের নিরামিষাশী করার উদ্যোগ নিয়েছে গোয়ার বিজেপি সরকার। গোটা রাজ্য থেকে বিশেষজ্ঞ চিকিত্‍সকদের নিয়োগ করা হয়েছে ওই ৭৬টি গরুর চিকিত্‍সার্থে।

গত শনিবার একটি অনুষ্ঠানে গোয়ার বর্জ্য ব্যবস্থাপনা মন্ত্রী মাইকেল লোবো বলেন, ‘কলঙ্গুট ও আশেপাশের গ্রামে কিছু রাস্তার বেওয়ারিশ গরুকে একটি গোশালায় নিয়ে যাওয়া হয়েছে। পশু চিকিত্‍সকদের দিয়ে তাদের চিকিত্‍সা করানো হচ্ছে। দেখাশোনা করা হচ্ছে। এই গবাদি পশুগুলো আমিষাশী হয়ে গেছে। আগে এগুলো নিরামিষাশী ছিল। আমরা শুরু থেকেই বলে আসছি, গবাদি পশু মানেই নিরামিশাষী। কিন্তু কলাঙ্গুটের এই গরুগুলো বদলে গিয়েছে। ওরা আর ঘাসও খায় না, দানাও খায় না। এমনকি, সুস্বাদু পশুখাদ্যও খায় না।

লোবোর দাবি, এই গরুগুলো কিছুদিন ধরে মাংস ও মাছের উচ্ছিষ্ট খাবার খাচ্ছে। গ্রামবাসীরাই তাদের এই ধরনের খাবার খাওয়াচ্ছে। এই ধরনের আমিষ খাবার খাওয়ার ফলে ওদের সিস্টেম মানুষের মতো হয়ে গিয়েছে। স্থানীয়রাই মাস-মাংস খাইয়ে ওদের এরকম করে দিয়েছে। আগে ওরা বিশুদ্ধ নিরামিষাশী ছিল। কিন্তু, এখন নিরামিষ খাবার দেখলে ঘুরেও তাকায় না। শুধু মাছ-মাংসই খাচ্ছে। আগামী টার থেকে পাঁচ দিন অভিজ্ঞ চিকিত্‍সকদের দিয়ে ওদের দেখভাল করলেই ওরা আবার নিরামিষ খাওয়া শুরু করবে।

মন্তব্য



সাতদিনের সেরা