kalerkantho

রবিবার। ১৭ নভেম্বর ২০১৯। ২ অগ্রহায়ণ ১৪২৬। ১৯ রবিউল আউয়াল ১৪৪১     

কালো কালিতে শব্দ মুছে অস্ট্রেলিয়ার সংবাদমাধ্যমের অভিনব প্রতিবাদ

কালের কণ্ঠ অনলাইন   

২১ অক্টোবর, ২০১৯ ১৫:৫১ | পড়া যাবে ২ মিনিটে



কালো কালিতে শব্দ মুছে অস্ট্রেলিয়ার সংবাদমাধ্যমের অভিনব প্রতিবাদ

সরকারের গোপনীয়তার অজুহাত এবং সংবাদমাধ্যমের স্বাধীনতায় হস্তক্ষেপের বিপক্ষে অবস্থান নিয়ে অস্ট্রেলিয়ার সংবাদমাধ্যমগুলো এক সঙ্গে অভিনব প্রতিবাদ দেখিয়েছে। স্থানীয় সময় সোমবার অস্ট্রেলিয়ার জাতীয় এবং আঞ্চলিক, সব কয়েকটি দৈনিক তাদের প্রথম পাতা কালো রঙ ব্যবহার করে সংবাদ ছেপেছে। টিভি চ্যানেলগুলোও খবরের বদলে শুধু বিজ্ঞাপন চালিয়ে দর্শকদের উদ্দেশ্যে প্রশ্ন রেখেছে, ‘‌যখন সরকার আপনার থেকে সত্যি লুকায় তখন আপনি কী আর দেখাবেন?‌’‌

সংবেদনশীল তথ্য প্রকাশের জন্য সাংবাদিকদের আইনের আওতায় না আনা, সরকারি তথ্য প্রকাশব্যবস্থার স্বাধীনতা বজায় রাখা, মানহানির মামলায় সাংবাদিকদের না ফাঁসানোর মতো ইস্যুতেই এই প্রতিবাদ বিক্ষোভ দেখাচ্ছে দেশটির সংবাদমাধ্যমগুলো। স্থানীয় সাংবাদিকেরা বলছেন, প্রত্যেকটি নাগরিকের অধিকার আছে তাদের নামে সরকার কী কী জরুরি সিদ্ধান্ত নিচ্ছে তা সম্পর্কে বিস্তারিত জানার।

এদিকে কয়েক দিন আগে শিশু যৌন নির্যাতন মামলায় দোষী প্রমাণিত হওয়া ভ্যাটিকানের খাজাঞ্চি কার্ডিনাল জর্জ পেলের বিরুদ্ধে আদালতের রায়দানের দিন অস্ট্রেলিয়ার সংবাদমাধ্যমকে আদালতে প্রবেশ নিষিদ্ধ করেছিল দেশের সরকার। আদালতে উপস্থিত বিদেশি সংবাদমাধ্যমগুলো যেখানে বলেছিল পেলকেই দণ্ডিত করেছেন বিচারক, সেখানে কয়েকটি দেশীয় সংবাদমাধ্যমের খবর অনুযায়ী দণ্ডিত ব্যক্তি আসলে এক অজ্ঞাতপরিচয় মানুষ। ওই ঘটনায় এমনিতেই ক্ষুব্ধ ছিল স্থানীয় সংবাদমাধ্যম। 

এরপর সরকারি গোপন নথি ফাঁসের অভিযোগে অস্ট্রেলিয়ার জনপ্রিয় সংবাদমাধ্যম এবিসি–র সম্পাদকের অফিসে তল্লাশি চালায় পুলিশ। এতেই শুরু হয় বিক্ষোভে। যা চরম আকার নিয়েছে সোমবার।

মন্তব্য



সাতদিনের সেরা