kalerkantho

রবিবার। ১৭ নভেম্বর ২০১৯। ২ অগ্রহায়ণ ১৪২৬। ১৯ রবিউল আউয়াল ১৪৪১     

ভারতের পাল্টা হামলায় পাকিস্তানের পাঁচ সেনা নিহত

কালের কণ্ঠ অনলাইন   

২০ অক্টোবর, ২০১৯ ২২:০১ | পড়া যাবে ২ মিনিটে



ভারতের পাল্টা হামলায় পাকিস্তানের পাঁচ সেনা নিহত

কাশ্মীর সীমান্তে পাকিস্তান-ভারতের মধ্যে পাল্টাপাল্টি হামলার ঘটনায় উভয় পক্ষের সেনা ও বেসামরিক নাগরিক হতাহত হয়েছে। তবে ভারত ও পাকিস্তানের গণমাধ্যম নিহতের সংখ্যা নিয়ে দুই রকম তথ্য দিয়েছে। 

ভারতীয় গণমাধ্যম বলছে, জম্মু ও কাশ্মীরের কুপওয়ারা জেলায় পাকিস্তানি সেনার গুলিতে দুই ভারতীয় সেনাসহ এক বেসামরিক নাগরিক নিহত হওয়ার পর পাকিস্তান অধিকৃত কাশ্মীরে পাল্টা হামলা চালিয়েছে ভারত।

ভারতীয় গণমাধ্যমগুলো জানায়, ভারত নিয়ন্ত্রিত কাশ্মীর সীমান্তে পাকিস্তানি সেনাদের গুলিতে দুই সেনাসহ তিনজন নিহত হওয়ার পাল্টা জবাবে পাকিস্তান নিয়ন্ত্রিত কাশ্মীরে হামলা চালিয়েছে ভারতীয় সেনারা। হামলায় ৪ থেকে ৫ পাকিস্তানি সেনা হত্যার দাবি করছে ভারত। একই সঙ্গে কাশ্মীরের কুপওয়ারা সীমান্তের ঠিক বিপরীত পাশে নীলম উপত্যকায় ভারতীয় সেনাদের এই হামলায় পাকিস্তানি সন্ত্রাসীদের চারটি ঘাঁটি ধ্বংস হয়েছে। এতে বেশ কয়েকজন আহতও হয়েছেন।

তবে পাকিস্তানি গণমাধ্যম ডন আইএসপিআর এর বরাত দিয়ে জানায়, ভারতের হামলায় এক পাকিস্তানি সেনা ও ছয় বেসামরিক নাগরিক সহ মোট সাত জন নিহত হয়েছে। এর আগে, সকালে সীমান্তে পাকিস্তানি সেনাদের হামলায় ৯ ভারতীয় সেনা নিহত হয় এবং ভারতের দুটি ব্যাঙ্কার উড়িয়ে দেওয়া হয়েছে বলে জানায় দ্য ডন। কিন্তু ভারতীয় গণমাধ্যম বলছে, এ ঘটনায় দুই ভারতীয় সেনা ও এক স্থানীয় গ্রামবাসীর মৃত্যু হয়েছে। 

ভারতীয় সেনাসূত্রের বরাত দিয়ে সংবাদমাধ্যম ইন্ডিয়ান এক্সপ্রেস জানায়, পাকিস্তান সেনাবাহিনী ভারতের নিয়ন্ত্রণ রেখা (এলওসি) পেরিয়ে সন্ত্রাসীদের অনুপ্রবেশকে সহায়তা করার জন্য যুদ্ধবিরতি লঙ্ঘনের চেষ্টা করেছিল। সংঘর্ষ বিরতি চুক্তি লঙ্ঘন করে জম্মু ও কাশ্মীরের কুপওয়ারা জেলায় প্রথমে হামলা চালায় পাকিস্তান। পাকিস্তানি সেনার গুলিতে নিহত হয় দুই ভারতীয় সেনাসহ এক নাগরিক। ওই ঘটনার পাল্টা জবাব হিসেবেই আজ রবিবার এই হামলা চালায় ভারতীয় সেনাবাহিনী।

মন্তব্য



সাতদিনের সেরা