kalerkantho

বুধবার । ১৩ নভেম্বর ২০১৯। ২৮ কার্তিক ১৪২৬। ১৫ রবিউল আউয়াল ১৪৪১     

বিশ্ববিদ্যালয়ে শিক্ষক-শিক্ষার্থীদের মোবাইল নিষিদ্ধ : যোগি সরকারের ঘোষণা

কালের কণ্ঠ অনলাইন   

১৮ অক্টোবর, ২০১৯ ১৯:০৯ | পড়া যাবে ২ মিনিটে



বিশ্ববিদ্যালয়ে শিক্ষক-শিক্ষার্থীদের মোবাইল নিষিদ্ধ : যোগি সরকারের ঘোষণা

ভারতের উত্তর প্রদেশের সকল কলেজ ও বিশ্ববিদ্যালয়ে মোবাইল ব্যবহার নিষিদ্ধ করেছে যোগি আদিত্যনাথের সরকার। এ প্রসঙ্গে একটি বিজ্ঞপ্তিও জারি করেছে উত্তর প্রদেশের উচ্চশিক্ষা দপ্তর। 

সরকারি ওই বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, বিশ্ববিদ্যালয় ও কলেজের ভেতরে মোবাইল ফোন ব্যবহার একেবারে নিষিদ্ধ! শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষার্থী এবং শিক্ষক পঠন-পাঠনের সময় মোবাইল ব্যবহার করতে পারবেন না। এমনকি মোবাইল নিয়েও আসতে পারবেন না ক্যাম্পাসে!

বিশ্ববিদ্যালয় এবং কলেজ ক্যাম্পাসে পড়াশোনার পরিবেশ আরো ভালো করতেই এই সিদ্ধান্ত বলে জানিয়েছে আদিত্যনাথের সরকার। শিক্ষা প্রতিষ্ঠানের চত্বরের মধ্যেই মোবাইল ফোন নিয়ে আসা বা তা ব্যবহারের অনুমতি দেওয়া হবে না আর। এই নিষেধাজ্ঞা রাজ্যের সমস্ত বিশ্ববিদ্যালয় এবং কলেজের সমস্ত শিক্ষার্থী এবং সমস্ত শিক্ষকদের জন্যও প্রযোজ্য।

উত্তর প্রদেশের উচ্চশিক্ষা দপ্তর জানিয়েছে, রাজ্যের সকল কলেজ ও বিশ্ববিদ্যালয়ে শিক্ষার্থীদের জন্য আরো ভালো শিক্ষার পরিবেশ নিশ্চিত করতে এই বিজ্ঞপ্তি জারি করা হয়েছে।

যোগি আদিত্যনাথ এরই মধ্যে মন্ত্রীসভার বৈঠকসহ তার সমস্ত সরকারি বৈঠকের সময় মোবাইল ফোন ব্যবহার নিষিদ্ধ করেছেন। জানা গেছে, সরকার পর্যবেক্ষণ করে দেখেছে যে, কলেজের সময় বিপুল সংখ্যক শিক্ষার্থী এবং শিক্ষক মোবাইল ফোনে তাদের মূল্যবান সময় নষ্ট করছেন। তাই পড়ানোর ও পড়ার সময় মোবাইলে সময় কাটানো বন্ধ করতে এই সিদ্ধান্ত সরকারের।

যোগি আদিত্যনাথ এরই মধ্যে মন্ত্রীসভার বৈঠকসহ তার সমস্ত সরকারি বৈঠকের সময় মোবাইল ফোন ব্যবহার নিষিদ্ধ করেছেন। কিছু কিছু মন্ত্রী এবং কর্মকর্তা গুরুত্বপূর্ণ সভার সময়ে হোয়াটসঅ্যাপে মেসেজ পড়তে ব্যস্ত থাকার পর এ সিদ্ধান্ত নেওয়া হয়।

মন্তব্য



সাতদিনের সেরা