kalerkantho

মঙ্গলবার । ১২ নভেম্বর ২০১৯। ২৭ কার্তিক ১৪২৬। ১৪ রবিউল আউয়াল ১৪৪১     

বিয়ের নামে শিশুকন্যাকে বিক্রি করল বাবা!

কালের কণ্ঠ অনলাইন   

১৭ অক্টোবর, ২০১৯ ১৪:১৩ | পড়া যাবে ২ মিনিটে



বিয়ের নামে শিশুকন্যাকে বিক্রি করল বাবা!

প্রতীকী ছবি

ভারতজুড়ে চলছে 'বেটি বঁচাও বেটি পড়াও' স্লোগান নিয়ে প্রচার। এদিকে, নিজের ১০ বছর বয়সী মেয়েকে বিয়ের নামে বিক্রি করে দিয়েছে জন্মদাতা বাবা। ৫০ হাজার টাকার বিনিময়ে মেয়েকে বিক্রি করে দেওয়া হয়েছে বলে অভিযোগ। এমনটাই ঘটেছে ভারতের গুজরাট রাজ্যের বনাসকাঁঠা এলাকায়।  

জানা গেছে, পুলিশের ক্রাইম ব্রাঞ্চের নারী অফিসাররা মঙ্গলবার মেয়েটিকে কুবেরনগর এলাকায় এক আত্মীয়ের বাড়ি থেকে উদ্ধার করেছে। সংবাদমাধ্যমকে উদ্ধারের বিষয়টি জানিয়েছেন, ক্রাইম ব্রাঞ্চের এসিপি কে এম জোসেফ। এরপর  হাদাদ পুলিশ স্টেশনে দায়ের করা হয়েছে এফআইআর।

এফআইআর থেকে জানা গেছে, গত আগস্টে গোবিন্দ ঠাকোর নামের ৩৫ বছর বয়সী এক লোকের সঙ্গে  নিজের মেয়ের বিয়ে দেন ওই ব্যক্তি। তার মাসখানেক আগে একটি মেলায় ঘুরতে গিয়েছিল মেয়েটি।  জাগমাল গামার নামের এক দালাল সেখানে গোবিন্দকে মেয়েটিকে দেখায়। এরপর সামাজিক প্রথা মেনে বিয়ে দেওয়া হয় মেয়েটির। বিয়ের সময় মেয়েটির বাবার সঙ্গে চুক্তি হয়েছিল দেড় লাখ টাকা দেওয়ার। বিয়ের আগে ৫০ হাজার। বিয়ের পর বাকি এক লাখ।

এদিকে, বিয়ের পর বাবা মেয়েকে বাড়ি আনতে চাইলেও রাজি হয়নি  গোবিন্দ। দেয়নি বাকি এক লাখ টাকাও। এরপরই বিয়ের ভিডিও সোশ্যাল মিডিয়ায় ছড়িয়ে দেয় ওই দালাল। সেই ভিডিও ভাইরাল হতেই বিষয়টি নিয়ে নড়েচড়ে বসে প্রশাসন। 

পুলিশ জানিয়েছে, মেয়েটির বাবা, তার স্বামী ও দালালের বিরুদ্ধে চাইল্ড ম্যারেজ প্রোহিবিশন অ্যাক্টে মামলা দায়ের করা হয়েছে। 

সূত্র : আনন্দবাজার

 

মন্তব্য



সাতদিনের সেরা