kalerkantho

শুক্রবার । ১৫ নভেম্বর ২০১৯। ৩০ কার্তিক ১৪২৬। ১৭ রবিউল আউয়াল ১৪৪১     

গৃহবন্দি জম্মু ও কাশ্মীরের প্রাক্তন মুখ্যমন্ত্রী ফারুক আবদুল্লাহ

কালের কণ্ঠ অনলাইন   

১৬ অক্টোবর, ২০১৯ ২০:৫৭ | পড়া যাবে ২ মিনিটে



গৃহবন্দি জম্মু ও কাশ্মীরের প্রাক্তন মুখ্যমন্ত্রী ফারুক আবদুল্লাহ

ন্যাশনাল কনফারেন্স-এর শীর্ষতম নেতা ফারুক আবদুল্লাকে শ্রীনগরে গৃহবন্দি করা হল। বুধবার এই তথ্য জানিয়েছে জম্মু ও কাশ্মীর পুলিশ। পাশাপাশি, উপত্যকায় ফের এসএমএস পরিষেবার উপর নিষেধাজ্ঞা জারি করেছে প্রশাসন।

এদিন পুলিশ জানিয়ছে, জম্মু ও কাশ্মীরের প্রাক্তন মুখ্যমন্ত্রী ফারুক আবদুল্লাহকে তাঁর শ্রীনগরের বাসভবনে বন্দি করা হয়েছে। এর আগে জম্মু ও কাশ্মীরের বিশেষ মর্যাদা প্রত্যাহারের বিরুদ্ধে প্রতিবাদরত ফারুককন্যা সাফিয়া এবং এনসি প্রধানের বোন সুরাইয়া আবদুল্লাহকে মঙ্গলবার বিচারবিভাগীয় হেফাজতে পাঠানো হয়েছে বলে দাবি পুলিশের। গত আগস্ট মাস থেকেই গৃহবন্দি রয়েছেন আর এক মুখ্যমন্ত্রী তথা এনসি নেতা ফারুকপুত্র ওমর আবদুল্লাও।

উপত্যকায় নিরাপত্তা প্রশ্নে গত আগস্ট থেকেই গৃহবন্দি করা হয়েছে জম্মু ও কাশ্মীরের আরও এক প্রাক্তন মুখ্যমন্ত্রী তথা পিডিপি নেত্রী মেহবুবা মুফতিকেও। সেপ্টেম্বর মাসে তাঁর সঙ্গে দেখা করার জন্য মেহবুবাকন্যা ইলতিজাকে অনুমতি দেয় সুপ্রিম কোর্ট।

সংবিধানের ৩৭০ ধারা রদ করে জম্মু ও কাশ্মীরের বিশেষ মর্যাদা প্রত্যাহারের জেরে নাগাড়ে ৭০ দিন বন্ধ থাকার পরে গত ১৪ অক্টোবর উপত্যকায় ফের পোস্টপেড সেলুলার ফোন পরিষেবা চালু করা হয়। কিন্তু তার কয়েক ঘণ্টা পরেই আবার এসএমএস পরিষেবার উপর নিষেধাজ্ঞা জারি করা হয়।

গত ১০ অক্টোবর তিন আটক নেতা ন্যাশনাল কনফারেন্স-এর নূর মহম্মদ, পিডিপি-এর ইয়াওয়ার দিলাওয়ার এবং জেকেপিসি-এর শোয়েব লোনকে মুক্তি দেওয়া হয়। আগামী ২৪ অক্টোবর জম্মু ও কাশ্মীরের ৩১৬টির মধ্যে ৩১০টি ব্লকে উন্নয়ন কাউন্সিলের নির্বাচন অনুষ্ঠিত হতে চলেছে।

সূত্র: টাইমস অফ ইন্ডিয়া

মন্তব্য



সাতদিনের সেরা