kalerkantho

বৃহস্পতিবার । ১৪ নভেম্বর ২০১৯। ২৯ কার্তিক ১৪২৬। ১৬ রবিউল আউয়াল ১৪৪১     

সঠিক সময় এলে হিন্দু ধর্ম ত্যাগ করবেন মায়াবতী

কালের কণ্ঠ অনলাইন   

১৬ অক্টোবর, ২০১৯ ১৮:২০ | পড়া যাবে ২ মিনিটে



সঠিক সময় এলে হিন্দু ধর্ম ত্যাগ করবেন মায়াবতী

সঠিক সময় এলে ধর্ম পরিবর্তন করবেন বলে জানালেন ভারতের বহুজন সমাজ পার্টির (বিএসপি) নেত্রী মায়াবতী। গত সোমবার নাগপুরে আয়োজিত একটি নির্বাচনী জনসভায় ভাষণ রাখার সময় উত্তরপ্রদেশের সাবেক মুখ্যমন্ত্রী বলেন, সঠিক সময় এলেই তিনি বৌদ্ধধর্ম গ্রহণ করবেন। 

কবে সেই সঠিক সময়? এর উত্তরও দিলেন মায়াবতী নিজেই। জানালেন, যে দিন সারা দেশের বিভিন্ন প্রান্ত থেকে বাবাসাহেব বি আর আম্বেদকরের (ভারতের সংবিধান প্রণেতা) বড় সংখ্যক অনুগামীরা তার সঙ্গে বৌদ্ধধর্ম গ্রহণে রাজি হবেন, সেদিন তিনিও এই ধর্মকে আপন করে নেবেন।

এদিন, জনসভায় উপস্থিত মানুষকে মায়াবতী মনে করিয়ে দেন, ৬৩ বছর আগে ১৯৫৬ সালের ঠিক এই দিনেই নাগপুরে অনুগামীদের সঙ্গে বৌদ্ধধর্ম গ্রহণ করেছিলেন বি আর আম্বেদকর। তিনি আরও বলেন, ধর্ম বদলানোর এই সিদ্ধান্ত হঠাত্‍ করে নেননি আম্বেদকর। হিন্দু হিসেবে বার বার অপমানিত হওয়ার পরই তিনি বলেছিলেন, হিন্দু হিসেবে জন্ম নেওয়ায় তার হাতে ছিল না, কিন্তু হিন্দু হয়ে তিনি মৃত্যুকে বরণ করবেন না।

মহারাষ্ট্রের কোনও আসনে দলকে না জেতাতে পারায় তার দলীয় কর্মীদের এদিন তিরস্কার করেন মায়াবতী। তাঁর অভিযোগ, বাবাসাহেবের অনুগামী হয়েও তার দেখানো পথে তারা চলতে ব্যর্থ হয়েছেন। কাশিরামের মতো তাই তিনিও এই কারণে ক্ষুব্ধ। এদিন তাঁর কটাক্ষে বিদ্ধ হন আরএসএস প্রধান মোহন ভগবতও। 

দলিত সম্প্রদায়ের নেত্রী মায়াবতী বলেন, বি আর আম্বেদকর দেশের সংবিধান শুধুমাত্র হিন্দুদের জন্য তৈরি করেননি। সব ধর্মের কথা ভেবেই সংবিধান তৈরি হয়েছিল। তিনি এক সংগঠিত দেশের স্বপ্ন দেখেছিলেন।

সূত্র: টাইমস অফ ইন্ডিয়া

মন্তব্য



সাতদিনের সেরা