kalerkantho

রবিবার। ১৭ নভেম্বর ২০১৯। ২ অগ্রহায়ণ ১৪২৬। ১৯ রবিউল আউয়াল ১৪৪১     

সিরিয়া ইস্যুতে যুক্তরাষ্ট্রকে পাত্তাই দিচ্ছে না তুরস্ক

কালের কণ্ঠ অনলাইন   

১৬ অক্টোবর, ২০১৯ ১৬:২৯ | পড়া যাবে ২ মিনিটে



সিরিয়া ইস্যুতে যুক্তরাষ্ট্রকে পাত্তাই দিচ্ছে না তুরস্ক

উত্তর সিরিয়ায় চলছে যুদ্ধ।

উত্তর সিরিয়ায় কুর্দিদের বিরুদ্ধে গত বুধবার থেকে ‘অপারেশন পিস স্প্রিং’ শুরু করেছে তুর্কি বাহিনী। এই সামরিক অভিযানে এখন পর্যন্ত অন্তত পাঁচশ ৯৫ জন কুর্দি গেরিলা নিহত হয়েছেন। তুরস্কের এই অভিযানের বিরোধিতা করে আসছে আন্তর্জাতিক মহল। পাশাপাশি মার্কিন যুক্তরাষ্ট্রও তুরস্ককে অভিযান বন্ধ করতে বলে। আহ্বান জানায় যুদ্ধ বিরতিতে যাওয়ার। কিন্তু দেশটির প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোগান তা নাকচ করে দিয়েছেন। বিবিসির এক প্রতিবেদনে এই তথ্য জানা যায়। 

এদিকে যুদ্ধ বিরতিতে যেতে এরদোগানকে রাজি করাতে তুরস্ক যাচ্ছেন মার্কিন ভাইস প্রেসিডেন্ট মাইক পেন্স এবং পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেও। তুর্কি প্রেসিডেন্ট এরই মধ্যে যুদ্ধ বিরতির প্রস্তাব নাকচ করার পরো মার্কিন সরকার এই উদ্যোগ নিয়েছে।

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প স্থানীয় সময় মঙ্গলবার হোয়াইট হাউসে সাংবাদিকদের বলেন, মার্কিন ভাইস প্রেসিডেন্ট এবং পররাষ্ট্রমন্ত্রী যুদ্ধ বিরতিতে তুরস্ককে রাজি করানোর জন্য তুরস্কের উদ্দেশে রওয়ানা দিয়েছেন।

মার্কিন প্রেসিডেন্ট ট্রাম্প বলেন, আমরা তুরস্ককে যুদ্ধ বিরতিতে রাজি করাতে জোরালোভাবে চেষ্টা করব কিন্তু তারা যদি যুদ্ধ বিরতিতে রাজি না হয় তাহলে তাদের বিরুদ্ধে আরো নিষেধাজ্ঞা আরোপ করা হবে। আপনারা জানেন, এরই মধ্যে তুরস্কের বিরুদ্ধে কঠোর নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছে।

মন্তব্য



সাতদিনের সেরা