kalerkantho

বুধবার । ১৩ নভেম্বর ২০১৯। ২৮ কার্তিক ১৪২৬। ১৫ রবিউল আউয়াল ১৪৪১     

পাকিস্তানের চেয়েও পিছিয়ে পড়ল ভারত!

কালের কণ্ঠ অনলাইন   

১৬ অক্টোবর, ২০১৯ ১০:৫৭ | পড়া যাবে ২ মিনিটে



পাকিস্তানের চেয়েও পিছিয়ে পড়ল ভারত!

গ্লোবাল হাংগার ইন্ডেক্সে পাকিস্তানের চেয়েও পিছিয়ে পড়েছে ভারত

সদ্য প্রকাশিত হয়েছে গ্লোবাল হাংগার ইন্ডেক্স। ১১৭টি দেশকে এই তালিকায় স্থান দেওয়া হয়েছে। এই সূচক থেকে সামনে এসেছে আরও এক চাঞ্চল্যকর তথ্য। এতে ভারতের স্থান রয়েছে ১০২ নম্বরে। দক্ষিণ এশীয় দেশগুলির মধ্যে গ্লোবাল হাংগার ইন্ডেক্স -এ সবচেয়ে পিছিয়ে রয়েছে ভারত। বাকি সব দেশ রয়েছে ৬৬ থেকে ৯৪ র‌্যাংকের মধ্যে।

২০১৫ সাল থেকে গ্লোবাল হাংগার ইন্ডেক্সে ক্রমশ পিছিয়ে পড়তে থাকে ভারত। ২০১৫ সালে ইন্ডেক্সে ৯৩ নম্বরে স্থান হয়েছিল ভারতের। এর আগে, দক্ষিণ এশীয় দেশগুলির মধ্য়ে একমাত্র পাকিস্তান ইন্ডেক্সে ভারতের থেকে পিছিয়ে থাকত। ২০১৯ সালে সেদেশও ভারতকে টেক্কা দিয়ে এগিয়ে গিয়েছে ৯৪ নম্বরে।

কীসের ভিত্তিতে তৈরি হয় এই ইন্ডেক্স?

কোনও দেশের ঠিক কত সংখ্যক শিশু অপুষ্টিতে ভুগছে তার নিরিখে তৈরি হয় গ্লোবাল হাংগার ইন্ডেক্স। পাঁচ বছরের নীচে যেসব শিশুর ওজন উচ্চতার তুলনায় কম, অথবা যেসব শিশুর উচ্চতা তাদের বয়সের তুলনায় কম এবং পাঁচের নীচে মৃত্যুর হার কত-এসব দিক বিচার করেই তৈরি হয়ে গ্লোবাল হাংগার ইন্ডেক্স।

গ্লোবাল হাংগার ইন্ডেক্স রিপোর্টে বলা হয়েছে, অত্যধিক জনসংখ্যার কারণেই আজ ভারতের জিএইচআই ইন্ডিকেটর পরিসংখ্যানের এই অবস্থা হয়ে দাঁড়িয়েছে। ভারতের চাইল্ড ওয়েস্টিং রেটও (২০.৮ শতাংশ) অন্যান্য সব দেশের তুলনায় অত্যধিক বেশি। শুধুমাত্র ভারতের এই অবস্থার জন্যে গোটা দক্ষিণ এশিয়ার অবস্থা সাব-সাহারান আফ্রিকার থেকেও খারাপ হয়ে দাঁড়িয়েছে।

সূত্র : এই সময় 

মন্তব্য



সাতদিনের সেরা