kalerkantho

রবিবার । ১৪ অগ্রহায়ণ ১৪২৭। ২৯ নভেম্বর ২০২০। ১৩ রবিউস সানি ১৪৪২

বাবরি মসজিদ মামলার সর্বশেষ শুনানি কাল, শিগগিরই রায়

কালের কণ্ঠ অনলাইন   

১৫ অক্টোবর, ২০১৯ ১৯:১৯ | পড়া যাবে ২ মিনিটে



বাবরি মসজিদ মামলার সর্বশেষ শুনানি কাল, শিগগিরই রায়

বিতর্কিত রাম জন্মভূমি-বাবরি মসজিদের জমি সংক্রান্ত মামলার দৈনিক শুনানি শেষ হবে আগামীকাল বুধবার বলে জানিয়েছেন ভারতের সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতি রঞ্জন গগৈ। শিগগিরই এ মামলার রায় ঘোষণা করা হবে বলে মনে করছেন বিশেষজ্ঞরা।

চলতি বছরের ১৭ নভেম্বর ভারতের প্রধান বিচারপতি রঞ্জন গগৈয়ের মেয়াদ শেষ হওয়ার আগেই অযোধ্যা মামলার রায় দেওয়ার চেষ্টা করা হচ্ছে বলে মনে করছেন অনেকেই। দশেরার অবকাশের পর সোমবার থেকে ফের এই মামলার শুনানি শুরু করে শীর্ষ আদালত। 

বিতর্কিত মামলাটির মধ্যস্থতার প্রক্রিয়া ব্যর্থ হওয়ায় ৬ আগস্ট থেকে মামলার দৈনিক শুনানি হচ্ছে সুপ্রিম কোর্টে। প্রধান বিচারপতি রঞ্জন গগৈয়ের নেতৃত্বে পাঁচ বিচারপতির সাংবিধানিক বেঞ্চে শুনানি চলছে। ২০১০ সালে এলাহাবাদ হাইকোর্টের রায়কে চ্যালেঞ্জ জানিয়ে ১৪টি আপিল করা হয়েছিল শীর্ষ আদালতে।

সুপ্রিম কোর্টের রায় ঘোষণা আঁচ করেই কোনোরকম অপ্রীতিকর ঘটনা এড়াতে ১০ ডিসেম্বর পর্যন্ত প্রশাসন অযোধ্যায় ১৪৪ ধারা জারি করার সিদ্ধান্ত নিয়েছে বলে মনে করা হচ্ছে। 

বাবরি মসজিদ ধ্বংসের বার্ষিকীর চারদিন পর পর্যন্ত ১৪৪ ধারা জারির নির্দেশ দেওয়া হয়েছে। নতুন নির্দেশনায় ড্রোনের ব্যবহার, মানববিহীন উড়ন্তযান, জেলায় শ্যুটিঙের জন্য গাড়ির ওপর নিষেধাজ্ঞা জারি করা হয়েছে। এমনকী দিওয়ালির সময় ম্যাজিস্ট্রেটের অনুমতি ছাড়া বাজি কেনার ওপরও নিষেধাজ্ঞা জারি করা হয়েছে। নির্ধারিত কয়েকটি জায়গায় বসবে বাজির দোকান।

মন্তব্য



সাতদিনের সেরা