kalerkantho

মঙ্গলবার । ১২ নভেম্বর ২০১৯। ২৭ কার্তিক ১৪২৬। ১৪ রবিউল আউয়াল ১৪৪১     

জাপানে ঘূর্ণিঝড় হাগিবিসের আঘাতে মৃতের সংখ্যা বেড়ে ৬৭

কালের কণ্ঠ অনলাইন   

১৫ অক্টোবর, ২০১৯ ১৮:০৬ | পড়া যাবে ২ মিনিটে



জাপানে ঘূর্ণিঝড় হাগিবিসের আঘাতে মৃতের সংখ্যা বেড়ে ৬৭

গত শনিবার জাপানে কয়েক দশকের মধ্যে সবচেয়ে শক্তিশালী টাইফুনের আঘাত হানে। এতে মৃতের সংখ্যা বেড়ে ৬৭ জনে দাঁড়িয়েছে। এখন পর্যন্ত নিখোঁজ রয়েছেন ১৫ জন। আহতের সংখ্যা দু’শ ছাড়িয়েছে। হাগিবিস নামের এই টাইফুনের আঘাতে বিধ্বস্ত হয়ে গেছে জাপানের অনেক এলাকা। ঝড়ের তিন দিন পর এখনও বিদ্যুৎ বিচ্ছিন্ন রয়েছে হাজার হাজার ঘরবাড়ি।

আন্তর্জাতিক সংবাদমাধ্যম সূত্রে জানা যায়, হাগিবিসের আঘাতে ৬৭ জন মারা গেলেও আরো ১৫ জনকে এখনো খোঁজে পাওয়া যায়নি। এছাড়াও টাইফুনের আঘাতের আহতের সংখ্যা দু’শ ছাড়িয়েছে। এদিকে আটকা পড়া বাসিন্দাদের উদ্ধার করেতে প্রায় এক লাখ ১০ হাজার উদ্ধারকর্মী মোতায়েন করেছে দেশটির কর্তৃপক্ষ।

রাজধানী টোকিও ও পূর্বাঞ্চলের ওপর ঘণ্টায় দু’শ ২৫ কিলোমিটার গতিতে আছড়ে পড়ে সুপার টাইফুন হাগিবিস। প্রলয়ঙ্করী এই ঝড়ের তাণ্ডবে টোকিওর কিছু অংশ বিপর্যস্ত হয়ে পড়ে। জাপানের মধ্য এবং পূর্বাঞ্চলের নিচু এলাকার ওপর দিয়ে এই ঝড়ে বয়ে যায়। এতে এসব অঞ্চলে ভয়াবহ বন্যা পরিস্থিতি তৈরি হয়।

টাইফুন হাগিবিসের প্রভাবে রেকর্ড বৃষ্টিপাত, বন্যা ও ভূমিধসে বহু বাড়ি-ঘর ধসে পড়ে। এছাড়া দেশটির পূর্বাঞ্চল ও রাজধানী টোকিওতে হাজার হাজার মানুষ বন্যায় আটকা পড়েন। ঝড়ের তাণ্ডবে টোকিও এবং এর আশপাশের এলাকার প্রায় পাঁচ লাখ বাড়িঘর বিদ্যুতবিচ্ছিন্ন হয়ে পড়ে।

মন্তব্য



সাতদিনের সেরা