kalerkantho

বৃহস্পতিবার । ২১ নভেম্বর ২০১৯। ৬ অগ্রহায়ণ ১৪২৬। ২৩ রবিউল আউয়াল ১৪৪১     

নাইজেরিয়ার মাদরাসা থেকে শিকলে বাঁধা অবস্থায় ৬৭ জনকে উদ্ধার

কালের কণ্ঠ অনলাইন   

১৫ অক্টোবর, ২০১৯ ১৬:০৩ | পড়া যাবে ২ মিনিটে



নাইজেরিয়ার মাদরাসা থেকে শিকলে বাঁধা অবস্থায় ৬৭ জনকে উদ্ধার

নাইজেরিয়ার উত্তরাঞ্চলে পুলিশ একটি মাদরাসা থেকে নির্যাতনের শিকার ৬৭ জনকে উদ্ধার করেছে। দেশটির উত্তরাঞ্চলের ওই মাদরাসা থেকে তাদের শিকলে বাঁধা অবস্থায় উদ্ধার করা হয়। তাদের সবাই বালক কিংবা পুরুষ। তাদের বয়স সাত থেকে ৪০ এর মধ্যে। বলা হচ্ছে, ওই মাদরাসায় তাদের ওপর অমানবিক অত্যাচার চালানো হয়। কাতসিনা অঞ্চলে রেইড দিয়ে তাদের উদ্ধার করা হয়। 

আন্তর্জাতিক সংবাদমাধ্যম সূত্রে জানা যায়, নাইজেরিয়ার মুসলিম সংখ্যাগরিষ্ঠ উত্তরাঞ্চলে এ ধরনের শিক্ষা প্রতিষ্ঠানগুলো ‘আলমাজিরিস’ নামে পরিচিত। প্রায় এক কোটি শিশু এ স্কুলগুলোতে যায় বলে মুসলমানদের অধিকার নিয়ে কাজ করা স্থানীয় সংগঠন মুসলিম রাইটস কনসার্নের (মুরিক) অনুমান।

স্থানীয় সময় সোমবার কাতসিনা অঞ্চলের পুলিশের মুখপাত্র সানসুই বুবা এক বিবৃতিতে জানান, তদন্তের সময় সাত থেকে ৪০ বছর বয়সী ৬৭ জনকে শেকলে বাঁধা অবস্থায় পাওয়া গেছে। ক্ষতিগ্রস্তরা নানান অমানবিক ও নির্মম ব্যবহারের শিকার হয়েছেন। 

এদিকে ওই ‘নির্যাতন কেন্দ্র’ চালানোর অভিযোগে ওই প্রতিষ্ঠান থেকে ৭৮ বছর বয়সী মাল্লাম বেলো আবদুল্লাহি ওমর নামে একজনকে গ্রেপ্তার করেছে স্থানীয় পুলিশ। অবাধ্যদের সন্তানদের ঠিক করতে এবং ইসলামিক দর্শন শিক্ষা দিতে পরিবারের সদস্যরাই বালক ও পুরুষদের ওই মাদরাসায় পাঠাতেন বলে প্রতিষ্ঠানটির কাছাকাছি এলাকায় বসবাস করা লাওয়াই মুসা নামের এক ব্যবসায়ী জানান। সরকার এ স্কুলগুলো বন্ধের পরিকল্পনা করছে বলে গত জুন মাসে জানিয়েছিলেন দেশটির মুসলিম প্রেসিডেন্ট বুহারি।

মন্তব্য



সাতদিনের সেরা