kalerkantho

বৃহস্পতিবার । ২১ নভেম্বর ২০১৯। ৬ অগ্রহায়ণ ১৪২৬। ২৩ রবিউল আউয়াল ১৪৪১     

আবুধাবীতে টোল গেট চালু হচ্ছে আজ, ১ জানুয়ারি পর্যন্ত ফ্রি যাতায়াত

আমিরাত প্রতিনিধি   

১৫ অক্টোবর, ২০১৯ ১২:৫৮ | পড়া যাবে ২ মিনিটে



আবুধাবীতে টোল গেট চালু হচ্ছে আজ, ১ জানুয়ারি পর্যন্ত ফ্রি যাতায়াত

সংযুক্ত আবর আমিরাতের রাজধানী আবুধাবিতে আজ মঙ্গলবার থেকে চালু হওয়া টোল গেটগুলো ১ জানুয়ারি ২০২০ পর্যন্ত কোনো টোল আদায় করবে না। যানবাহন মালিক বা ব্যবহারকারীদের অ্যাকাউন্ট রেজিস্ট্রেশনসহ নানা জটিলতা দূর করে টোল ব্যবহার আরো সহজ করতে আগামী ১ জানুয়ারি পর্যন্ত টোল গেট ফ্রি করা হয়েছে বলে জানিয়েছে আবুধাবি ডিপার্টমেন্ট অব ট্রান্সপোর্ট (ডট)।

আবুধাবীতে ট্রাফিক চলাচল আরো সহজ করতে ও পরিবেশ দূষণ কমাতে টোল গেট বসানো হচ্ছে। স্কুল বাস, পাবলিক বাস, ইলেক্ট্রিক গাড়ি, বয়স্ক নাগরিকদের গাড়ি, দেশের জন্য শহীদের পরিবারদের গাড়ি, অবসর প্রাপ্তদের গাড়ি, নিম্ন আয়ের অধিবাসীদের গাড়ি, বিকলাঙ্গদের গাড়ি, দমকল বাহিনীর/বিভাগের গাড়ি, অ্যাম্বুলেন্স, মোটরসাইকেলসহ সরকারি জরুরি সেবার গাড়িগুলো এই টোলের আওতার বাইরে থাকবে। 

প্রতি ট্রিপ পিক আওয়ারে চার দিরহাম করে দিনে সর্বোচ্চ ১৬ দিরহাম। মাসে প্রতি গাড়ির জন্য ২০০ দিরহাম  ১ম গাড়ির জন্য, ১৫০ দিরহাম ২য় গাড়ির জন্য এবং ১০০ দিরহাম তৃতীয় গাড়ির জন্য ধার্য করা হয়েছে।  

অফপিক আওয়ারে প্রতিবারে ২ দিরহাম করে কাটা হবে। পিক আওয়ার সকাল ৭- ৯ টা এবং বিকাল ৫-৭ টা। বাকি সময়সহ শুক্রবার ও ছুটির দিন অফপিক আওয়ার। 

আবুধাবী নম্বর প্লেটের গাড়িগুলোর মালিকরা প্রাপ্ত এসএমএসের সাহায্যে টোলগেট রেজিস্ট্রেশন করতে পারবেন। অন্যান্য প্রদেশের রেজিস্ট্রেশনকৃত গাড়িগুলোকে নতুন অ্যাকাউন্ট করতে হবে অনলাইনে।

আমিরাতের বাণিজ্য নগরী দুবাইয়ে প্রায় একযুগ ধরে স্বয়ংক্রিয় টোল সিস্টেম 'সালিক' চালু থাকলেও আবুধাবিতে প্রথমবারের মতো এ ব্যবস্থা চালু হচ্ছে। প্রতিদিন শত শত বাংলাদেশি প্রবাসীর গাড়িসহ হাজার হাজার গাড়ি যাতায়াত করবে এ চার টোল গেটের নিচ দিয়ে। পার হবে প্রতি ঘণ্টায় প্রায় ৪৪ হাজার গাড়ি। 

মন্তব্য



সাতদিনের সেরা