kalerkantho

বৃহস্পতিবার । ২১ নভেম্বর ২০১৯। ৬ অগ্রহায়ণ ১৪২৬। ২৩ রবিউল আউয়াল ১৪৪১     

কাশ্মীরে চালু হলো পোস্টপেইড মোবাইল পরিষেবা

কালের কণ্ঠ অনলাইন   

১৪ অক্টোবর, ২০১৯ ১৫:০০ | পড়া যাবে ২ মিনিটে



কাশ্মীরে চালু হলো পোস্টপেইড মোবাইল পরিষেবা

কাশ্মীরে পোস্টপেইড মোবাইল পরিষেবা চালু হয়েছে

ভারতের জম্মু ও কাশ্মীরে বিএসএনএলের পোস্টপেইড মোবাইল পরিষেবা চালু হয়েছে। দীর্ঘ ৭১ দিন বন্ধ থাকার পর আজ সোমবার থেকে এই পরিষেবা চালু হয়েছে। তবে জম্মু ও কাশ্মীরে এখনই চালু হচ্ছে না ইন্টারনেট পরিষেবা।

ভারতের সংবাদসংস্থা পিটিআই এ তথ্য নিশ্চিত করেছে। 

৫ আগস্ট ভারতের কেন্দ্রীয় সরকার সংবিধানের ৩৭০ ধারা বাতিলের মাধ্যমে জম্মু ও কাশ্মীরের বিশেষ মর্যাদা বাতিল করে। এর মাধ্যমে  জম্মু ও কাশ্মীরকে দুটি কেন্দ্রশাসিত অঞ্চলে বিভক্ত করার ঘোষণা কর্ হয়। সে সময় কেন্দ্রীয় সরকার জানায়, ওই পদক্ষেপের ফলে রাজ্যের লোকেরা দেশের অন্যান্য অংশের মতো একই সাংবিধানিক সুবিধা পাবে। যেকোনো প্রতিক্রিয়া রোধ করতেই কেন্দ্রীয় সরকার সেখানে ব্যাপক নিরাপত্তা বিধিনিষেধ আরোপ করে। এমনকি সেখানকার রাজনীতিবিদদেরও গ্রেপ্তার করা হয়। পাশাপাশি ভূস্বর্গ থেকে পর্যটকদের সরিয়ে নেওয়া ছাড়াও সেখানে অতিরিক্ত সেনা মোতায়েন করা ও ফোন এবং ইন্টারনেট লাইন বন্ধ করার মতো পদক্ষেপ নেয় সরকার।

আজ সোমবার থেকে বিএসএনএলের পোস্টপেইড মোবাইল পরিষেবা চালু করায় সেখানকার মানুষ যেন অনেকটাই হাঁফ ছেড়ে বাঁচবেন, এমনটাই মনে করা হচ্ছে। গত বৃহস্পতিবারই সেখান থেকে তুলে নেওয়া হয় পর্যটন নিষেধাজ্ঞাও।

গত মাসে জম্মু ও কাশ্মীরে ল্যান্ডলাইন সংযোগ পুনরায় চালু করে সরকার। তবে সরকার পরিচালিত সংস্থা বিএসএনএল টেলিফোন সংযোগ উপত্যকার মাত্র কয়েকটি বাড়িতেই রয়েছে। তাই ল্যান্ডলাইন চালু হলেও মোবাইল পরিষেবার ওপর এই বিধিনিষেধের ফলে স্থানীয় বাসিন্দারা হতাশ হয়ে পড়েছিলেন এবং প্রয়োজনীয় পরিষেবাগুলি ব্যাহত হচ্ছিল তাঁদের।

এদিকে, এর আগে মার্কিন যুক্তরাষ্ট্রসহ বেশ কয়েকটি দেশ কাশ্মীরে প্রয়োগ করা ওই নিষেধাজ্ঞাগুলোর বিষয়ে উদ্বেগ প্রকাশ করে। 

সূত্র : এনডিটিভি 

মন্তব্য



সাতদিনের সেরা