kalerkantho

মঙ্গলবার । ১২ নভেম্বর ২০১৯। ২৭ কার্তিক ১৪২৬। ১৪ রবিউল আউয়াল ১৪৪১     

জাতিসংঘে প্রতিবন্ধকতা সৃষ্টি করছে যুক্তরাষ্ট্র

কালের কণ্ঠ অনলাইন   

১৪ অক্টোবর, ২০১৯ ১৩:৩০ | পড়া যাবে ১ মিনিটে



জাতিসংঘে প্রতিবন্ধকতা সৃষ্টি করছে যুক্তরাষ্ট্র

জাতিসংঘের কার্যক্রমে প্রতিবন্ধকতা সৃষ্টি করছে ওয়াশিংটন। এই অভিযোগ করে রাশিয়া বলেছে,যুক্তরাষ্ট্রের কাছে জাতিসংঘের অনেক অর্থ পাওনা রয়েছে। রবিবার রুশ পররাষ্ট্র মন্ত্রণালয় এক বিবৃতি এ মন্তব্য করেছে।

রুশ পররাষ্ট্র মন্ত্রণালয়ের বিবৃতিতে বলা হয়েছে, যুক্তরাষ্ট্র  উদ্দেশ্য প্রণোদিতভাবে জাতিসংঘের কাজে বাধা সৃষ্টি করছে। এই বিশ্ব সংস্থার পাওনা টাকা না দেয়ার পাশাপাশি জাতিসংঘ সম্মেলনে অংশগ্রহণে ইচ্ছুক বিশ্বের বিভিন্ন দেশের কূটনৈতিক প্রতিনিধিদলকে ভিসা না দিয়ে কার্যত নাশকতামূলক তৎপরতা চালাচ্ছে ওয়াশিংটন।

রাশিয়ার বিবৃতিতে বলা হয়েছে, শুধু যুক্তরাষ্ট্র নয় সেইসঙ্গে বিশ্বের আরো প্রায় ৫০টি দেশ জাতিসংঘের পাওনা অর্থ পরিশোধ করেনি। শুধুমাত্র যুক্তরাষ্ট্রের কাছে বর্তমানে জাতিসংঘের পাওনা প্রায় ১০০ কোটি ডলার।

এদিকে, নিউ ইয়র্ক থেকে কূটনৈতিক সূত্রগুলো জানিয়েছে, অর্থের অভাবে জাতিসংঘ এখন তার ইতিহাসের সবচেয়ে কঠিন দিনগুলো অতিক্রম করছে। জাতিসংঘ সদরদপ্তরের রুম হিটারগুলোর পাশাপাশি স্কেলেটারগুলো এখন বেশিরভাগ সময় বন্ধ থাকছে এবং খরচ কমানোর জন্য কূটনৈতিক মিশনগুলোকে দেয়া সেবা কার্যক্রম বিকাল ৫টার মধ্যে  বন্ধ করে দেয়া হচ্ছে। জাতিসংঘ মহাসচিব অ্যান্তোনিও গুতেরেস সম্প্রতি বলেছেন, তার সংস্থার বর্তমানে ২৩ কোটি ডলার বাজেট ঘাটতি রয়েছে। 

মন্তব্য



সাতদিনের সেরা