kalerkantho

বুধবার । ২০ নভেম্বর ২০১৯। ৫ অগ্রহায়ণ ১৪২৬। ২২ রবিউল আউয়াল ১৪৪১     

বাবরি মসজিদ মামলার রায় ঘিরে ১৪৪ ধারা জারি

কালের কণ্ঠ অনলাইন   

১৪ অক্টোবর, ২০১৯ ১২:৫০ | পড়া যাবে ২ মিনিটে



বাবরি মসজিদ মামলার রায় ঘিরে ১৪৪ ধারা জারি

ভারতের বাবরি মসজিদ-রাম জন্মভূমি বিরোধ নিয়ে সুপ্রিম কোর্ট আগামী ১৭ নভেম্বর রায় ঘোষণা করতে পারে। এই রায় ঘোষণাকে কেন্দ্র করে ১০ ডিসেম্বর পর্যন্ত অযোধ্যায় ১৪৪ ধারা জারি করা হয়েছে। 

 আজ সোমবার ভারতের অন্যতম বিতর্কিত রাম জন্মভূমি-বাবরি মসজিদ মামলার চূড়ান্ত শুনানি শুরু হচ্ছে সুপ্রিম কোর্টে। গোটা ভারতের নজর পুরনো হাইপ্রোফাইল মামলার দিকে। এর জেরে অযোধ্যাজুড়ে ১৪৪ ধারা জারি করেছে প্রশাসন। আইনশৃঙ্খলা বজায় রাখতে কঠোর নিরাপত্তার ব্যবস্থা করা হয়েছে। ১০ ডিসেম্বর পর্যন্ত থাকবে ১৪৪ ধারা। 

দশেরার দীর্ঘ ছুটি কাটিয়ে আজ কাজ শুরু হচ্ছে সুপ্রিম কোর্টে। ভারতের প্রধান বিচারপতি রঞ্জন গগৈ-এর নেতৃত্বে ৫ সদস্যের সাংবিধানিক বেঞ্চ গত ৬ আগস্ট অযোধ্যা মামলার শুনানি শুরু করেছিল। 

প্রধানবিচারপতি জানিয়েছেন, ১৭ অক্টোবরের মধ্যেই অযোধ্যা মামলার শুনানি শেষ করবে শীর্ষ আদালত৷ তাই প্রতিদিন শুনানির ব্যবস্থা করা হয়। 

২০১০ সালে এলাহাবাদ হাইকোর্ট রায় দিয়েছিল, অযোধ্যার ২.৭৭ একরের বিতর্কিত জমিটি তিনটি পার্টি, সুন্নি ওয়াকফ বোর্ড, নির্মহি আখরা ও রাম লালা-র মধ্যে সমান ভাবে ভাগ করে দেওয়া হবে৷ এলাহাবাদ হাইকোর্টের রায়কে চ্যালেঞ্জ জানিয়ে ১৪টি পিটিশন জমা পড়ে সুপ্রিম কোর্টে। কমবেশি ৫টি মামলা দায়ের করা হয় নিম্ন আদালতে। 

সূত্র : নিউজ এইটিন, হিন্দুস্তান টাইমস 

মন্তব্য



সাতদিনের সেরা