kalerkantho

মঙ্গলবার । ১৯ নভেম্বর ২০১৯। ৪ অগ্রহায়ণ ১৪২৬। ২১ রবিউল আউয়াল ১৪৪১     

কাশ্মীরে ফের চালু হচ্ছে পোস্টপেইড মোবাইল ফোনের সংযোগ

কালের কণ্ঠ অনলাইন   

১২ অক্টোবর, ২০১৯ ১৪:৪৫ | পড়া যাবে ২ মিনিটে



কাশ্মীরে ফের চালু হচ্ছে পোস্টপেইড মোবাইল ফোনের সংযোগ

অবরুদ্ধ কাশ্মীর

৫ আগস্ট ভারতের সংবিধানের ৩৭০ ধারা বাতিল করা হয়। এর মাধ্যমে জম্মু ও কাশ্মীরের বিশেষ মর্যাদার রদ করে জম্মু ও কাশ্মীরকে দুটি কেন্দ্রশাসিত অঞ্চলে ভাগ করার সিদ্ধান্ত ঘোষণা হয়। এরপর থেকেই নিরাপত্তার অজুহাতে মোবাইল ফোন সংযোগ বন্ধ করে দেওয়া হয়। জম্মু ও কাশ্মীরের পোস্টপেইড মোবাইল ফোনের সংযোগ বন্ধ করে দেয় কর্তৃপক্ষ। দুই মাস বন্ধ থাকার পর সোমবার থেকেই জম্মু ও কাশ্মীরে চালু হবে পোস্টপেইড মোবাইল ফোনের সংযোগ। জম্মু ও কাশ্মীরের প্রশাসন এ কথা জানিয়েছে। 

জম্মু ও কাশ্মীরের মুখ্য সচিব রোহিত কানসাল এক সাংবাদিক সম্মেলনে বলেছেন, সোমবার দুপুর থেকেই সমস্ত পোস্টপেইড মোবাইল ফোনের সংযোগ পুনরায় চালু করা হবে।

৫ আগস্ট ভারতের কেন্দ্রীয় সরকার সংবিধানের ৩৭০ ধারা বাতিলের মাধ্যমে জম্মু ও কাশ্মীরের বিশেষ মর্যাদা বাতিল করে এটিকে দুটি কেন্দ্রশাসিত অঞ্চলে বিভক্ত করে। সে সময় জানানো হয়, এই পদক্ষেপের ফলে রাজ্যের লোকেরা দেশের অন্যান্য অংশের মতো একই সাংবিধানিক সুবিধা পাবে এবং উন্নয়ন নিশ্চিত করবে।

যে কোনও প্রতিক্রিয়া রোধ করতেই কেন্দ্রীয় সরকার সেখানে ব্যাপক নিরাপত্তা বিধিনিষেধ আরোপ করে। এমনকি সেখানকার রাজনীতিবিদদেরও গ্রেপ্তার করা হয়। পাশাপাশি ভূস্বর্গ থেকে পর্যটকদের সরিয়ে নেওয়া ছাড়াও সেখানে অতিরিক্ত সেনা মোতায়েন করা এবং ফোন এবং ইন্টারনেট লাইন বন্ধ করার মতো পদক্ষেপ নেয় সরকার।

পরে যদিও আস্তে আস্তে জম্মু ও কাশ্মীরের বিধিনিষেধ শিথিল করা হয়, তবে এইবার সোমবার থেকে ফোন লাইন খুলে দেওয়ার ঘোষণায় মানুষ যেন অনেকটাই হাঁফ ছেড়ে বাঁচবেন, এমনটাই মনে করা হচ্ছে।

গত মাসে ভারত সরকার ল্যান্ডলাইন সংযোগ পুনরায় চালু করে। তবে, সরকার পরিচালিত সংস্থা বিএসএনএল টেলিফোন সংযোগ উপত্যকার মাত্র কয়েকটি বাড়িতেই আছে। তাই ল্যান্ডলাইন চালু হলেও মোবাইল পরিষেবার উপর এই বিধিনিষেধের ফলে স্থানীয় বাসিন্দারা হতাশ হয়ে পড়েছিল এবং প্রয়োজনীয় পরিষেবাগুলি ব্যাহত হচ্ছিল তাঁদের।

সূত্র : এনডিটিভি 

মন্তব্য



সাতদিনের সেরা