kalerkantho

বুধবার । ২৩ অক্টোবর ২০১৯। ৭ কাতির্ক ১৪২৬। ২৩ সফর ১৪৪১                 

চীন সফরে ইমরান খান, কাশ্মীর নিয়ে আলোচনা হবে?

কালের কণ্ঠ অনলাইন   

৮ অক্টোবর, ২০১৯ ১৯:৪৮ | পড়া যাবে ২ মিনিটে



চীন সফরে ইমরান খান, কাশ্মীর নিয়ে আলোচনা হবে?

আঞ্চলিক ও দ্বিপক্ষীয় সমস্যা নিয়ে আলোচনা করতে তিন দিনের সফরে চীন গেছেন পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান। আজ মঙ্গলবার (৮ অক্টোবর) বেইজিং পৌঁছালে তাকে দেশটির সংস্কৃতিমন্ত্রী লু শুগাং ও পাকিস্তানে নিযুক্ত চীনা রাষ্ট্রদূত ইয়াও জিং অভ্যর্থনা জানান। এক বছরের মধ্যে এটি পাকিস্তানি প্রধানমন্ত্রীর তৃতীয় চীন সফর।

পাকিস্তানের সংবাদমাধ্যম সূত্রে জানা যায়, প্রধানমন্ত্রী ইমরান খান চীনের  প্রেসিডেন্ট শি জিনপিং এবং প্রধানমন্ত্রী লি খাখিয়াংয়ের সঙ্গে বৈঠক করবেন। এছাড়াও চীন সরকারের অন্য গুরুত্বপূর্ণ ব্যক্তিদের সঙ্গে বৈঠক করবেন তিনি। ইমারান খান বিলিয়ন ডলারের চীন-পাকিস্তান অর্থনৈতিক করিডোর (সিপিসি) কাঠামোর আওতায় প্রকল্পগুলির সম্প্রসারণ নিয়েও আলোচনা করবেন।

পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান চীনের সঙ্গে অর্থনৈতিক বিভিন্ন ইস্যু নিয়ে আলোচনা করবেন। বিশেষ করে কৃষি, শিল্প এবং আর্থ-সামাজিক বিভিন্ন বিষয় নিয়ে সফরে আলোচনা হবে। ধারণা করা হচ্ছে, কাশ্মীরের নিরাপত্তা পরিস্থিতি এবং অর্থনৈতিক সম্পর্ক নিয়েও আলোচনা করতে পারেন ইমরান। 

ভারত সরকার গত ৫ অগাস্ট জম্মু ও কাশ্মীরের বিশেষ মর্যাদা বাতিল করে রাজ্যটিকে কেন্দ্রশাসিত দু’টি আলাদা অঞ্চলে ভাগ করার ঘোষণা দেয়। এরপর থেকেই ভারত-পাকিস্তানের মধ্যে উত্তেজনা বেড়ে যায়। এরপর কয়েকটি দেশ ভারতের পক্ষ নিলেও পাকিস্তানের পক্ষ নিয়ে কথা বলে চীন। ভারতের সঙ্গে সীমান্ত নিয়ে বিরোধে থাকা চীন কাশ্মীর নিয়ে দিল্লির পদক্ষেপ ‘মেনে নেওয়া যায় না’ মন্তব্য করে পাকিস্তানকেই সর্মথন দিয়েছে।

সূত্র: ট্রিবিউন।

মন্তব্য



সাতদিনের সেরা