kalerkantho

বুধবার । ২৩ অক্টোবর ২০১৯। ৭ কাতির্ক ১৪২৬। ২৩ সফর ১৪৪১                 

অবেশেষে বৃষ্টিতে নিভলো বলিভিয়ার অ্যামাজন বনের আগুন

কালের কণ্ঠ অনলাইন   

৮ অক্টোবর, ২০১৯ ১৮:২৮ | পড়া যাবে ২ মিনিটে



অবেশেষে বৃষ্টিতে নিভলো বলিভিয়ার অ্যামাজন বনের আগুন

সম্প্রতি বেশ কয়েকদিন ধরে ঝড় ও ভারি বৃষ্টিপাতের ফলে পৃথিবীর ফুসফুস খ্যাত অ্যামাজন বনের বলিভিয়া অংশের আগুন নিভে গেছে। গত দুই মাস ধরে জ্বলছিলো বলিভিয়ার অ্যামাজন বন। এতে প্রায় ৪০ লাখ হেক্টর বনভুমি ধ্বংস হয়েছে। সোমবার বলিভিয়ার কর্তৃপক্ষ গণমাধ্যমকে এই তথ্য জানায়।

বলিভিয়ার কর্তৃপক্ষ জানিয়েছে, ভারি ঝড়-বৃষ্টি সান্তা ক্রুজ প্রদেশের চিকুইতানিয়া অঞ্চলের আগুন নেভাতে সেনা সদস্যদের প্রচেষ্টায় সহায়ক ভুমিকা পালন করেছে। ওই অঞ্চলে রয়েছে বিশাল শুকনো বনাঞ্চল। যেখানে শতশত বছর ধরে বংশপরম্পরায় বাস করে আসছেন বেশ কয়েকটি আদিবাসী গোষ্ঠী।

সান্তা ক্রুজ প্রদেশের সরকারের পরিবেশ বিষয়ক কর্মকর্তা সিনথিয়া আসিন বলেন, ‘স্যাটেলাইট চিত্রে এখন আর কোনো আগুন বা পুনরায় সক্রিয় হওয়া আগুন দেখা যাচ্ছে না’। সান্তা ক্রুজ হলো বলিভিয়ার পূর্বাঞ্চলীয় একটি প্রদেশ। যেখানে প্রচুর কৃষি খামার রয়েছে। আর এই প্রদেশের বনাঞ্চলেই আগুন সবচেয়ে তীব্র ছিলো।

চিকুইতানিয়া অঞ্চলের আদিবাসীরা সান্তা ক্রুজ প্রদেশব্যাপী বিক্ষোভ পদযাত্রা করেছে। গত শুক্রবার সান্তা ক্রুজ প্রদেশের রাজধানীতে কয়েক লাখ মানুষ জড়ো হয়ে বিক্ষোভ প্রদর্শন করেছে। তাদের অভিযোগ সরকার আগুন নেভাতে গড়িমসি করেছে বলেই ক্ষতি হয়েছে বেশি।

এদিকে আশঙ্কা করা হচ্ছে, সামনের দিনগুলোতে তাপমাত্রা বেড়ে গেলে পুনরায় বনে আগুল লাগতে পারে। যে কারণে সেখানে মোতায়েনকৃত ৫০০০ সেনাকে সরিয়ে আনা হবে না।

বলিভিয়ার সরকারের দাবি আগুন নেভাতে ২০ মিলিয়ন ডলার খরচ হয়েছে তাদের। তবে আগুন নেভাতে সরকারের গাফিলতির অভিযোগ ওঠায় দেশটির বামপন্থী প্রেসিডেন্ট ইভো মোরালেসের জনপ্রিয়তা কমে গেছে।

বলিভিয়ার প্রতিবেশি ব্রাজিলের অ্যামাজন বনের আগুন এখনো পুরোপুরি নেভানো সম্ভব হয়নি। তবে আবহাওয়ার উন্নতি হওয়ায় আগুনের পরিমাণ কমে এসেছে।

সূত্র: দ্য গার্ডিয়ান

মন্তব্য



সাতদিনের সেরা