kalerkantho

মঙ্গলবার । ২২ অক্টোবর ২০১৯। ৬ কাতির্ক ১৪২৬। ২২ সফর ১৪৪১            

ভারতে পেঁয়াজের ঝাঁঝ বাড়ছেই, সঙ্কটের অযুহাত ব্যবসায়ীদের

কালের কণ্ঠ অনলাইন   

২১ সেপ্টেম্বর, ২০১৯ ২২:৩৪ | পড়া যাবে ২ মিনিটে



ভারতে পেঁয়াজের ঝাঁঝ বাড়ছেই, সঙ্কটের অযুহাত ব্যবসায়ীদের

অসময়ে ব্যাপক বৃষ্টিপাতের ফলে ভারতে পেঁয়াজ চাষ মারাত্মকভাবে ক্ষতিগ্রস্ত হয়েছে। এ কারণে ধাক্কা খেয়েছে পেঁয়াজ উৎপাদনে। সাধারণ মানুষের চোখে পানি নিয়ে আসছে পেঁয়াজের দাম। 

জানা গেছে, মুম্বাইয়ে খুচরা বাজারে ৬০ থেকে ৭০ টাকা কেজি দরে বিক্রি হচ্ছে পেঁয়াজ। আগামিতে পেঁয়াজের দাম আরো বাড়বে বলে আগাম জানিয়ে দিয়েছেন ব্যবসায়ীরা।

বাজপেয়ী আমলে এনডিএ সরকারের হারের পেছনে অন্যতম কারণ ছিল পেয়াঁজের অস্বাভাবিক মূল্যবৃদ্ধি। ওই সময় শার্ট কিনলে দুই কেজি পেঁয়াজ ফ্রি দিয়েছে নামকরা প্রতিষ্ঠান। মোদি সরকারের দ্বিতীয় মেয়াদে পেঁয়াজের দাম বাড়তে শুরু করেছে।

ভারতের বাণিজ্যিক রাজধানীর অন্যতম বড় পাইকারি বাজার এপিএমসি ভাসি। সেখানে কিছুদিন আগেও প্রতিদিন গড়ে ১২৫ থেকে ১৫০টি পেঁয়াজ বোঝাই ট্রাক আসত। 

কিন্তু উৎপাদনের অভাবে সেখানে আমদানি কমে গেছে। এখন প্রতিদিন পেঁয়াজ ভর্তি গড়ে প্রায় ১০০ ট্রাক আসে ওই বাজারে। জোগান কমলেও চাহিদা না কমায় দাম বাড়ছে চড়চড়িয়ে। গত কয়েক দিনে পাইকারি বাজারে প্রতি কেজিতে ৩০ থেকে ৪৫ টাকা বেড়েছে পেঁয়াজের দাম।

অক্টোবরের শেষের দিকে বাজারে নতুন পেঁয়াজ আসবে। তার আগে পেঁয়াজের দাম কমার কোনো সম্ভাবনা নেই বলে জানিয়ে দিয়েছেন ব্যবসায়ীরা। তবে এই চার থেকে ছয় সপ্তাহের মধ্যে পেঁয়াজের দাম আরো বাড়তে চলেছে। 

সে ক্ষেত্রে অক্টোবরে খুচরা বাজারে প্রতি কেজি পেঁয়াজের দাম বেড়ে ১০০ টাকায় পৌঁছাতে পারে বলে ব্যবসায়ীরা সতর্ক করে দিয়েছেন। ফলে ভারত থেকে আমদানি করা পেঁয়াজে বেশি অর্থ গুনতে হবে বাংলাদেশকে।

মন্তব্য



সাতদিনের সেরা