kalerkantho

মঙ্গলবার । ২২ অক্টোবর ২০১৯। ৬ কাতির্ক ১৪২৬। ২২ সফর ১৪৪১            

মাছেদের মড়ক মিছিল

কালের কণ্ঠ অনলাইন   

২১ সেপ্টেম্বর, ২০১৯ ২০:৪২ | পড়া যাবে ২ মিনিটে



মাছেদের মড়ক মিছিল

ভারতের বেঙ্গালুরুর নাল্লুরাহাল্লি হোয়াইটফিল্ডের শীলাভান্তানাকারে জলাশয়ে গত চারদিন ধরেই মরা মাছ ভেসে উঠছে। গত চারদিনে কয়েক হাজার মৃত মাছ ভেসে উঠেছে পানির উপরে। বলা হচ্ছে, জলাশয়টিতে প্ল্যাস্টিক ও পলিথিনজাতীয় দ্রব্য ফেলাতেই দূষণের কারণে মারা যাচ্ছে মাছ।

ভারতের স্থানীয় সংবাদমাধ্যম সূত্রে জানা যায়, শীলাভান্তানাকারে জলাশয়টিতে প্রতিদিনই মৃত মাছের সংখ্যা বাড়ছে। এই ঘটনায় স্থানীয় বাসিন্দাসহ জলাশয়ের ধারে হাঁটতে আসা পথচারীরা উদ্বিগ্ন।

জানা গেছে, একটি বেসরকারি সংস্থা এই জলাশয়টির রক্ষণাবেক্ষণ করে। সকাল–সন্ধ্যায় অনেকেই এই জলাশয়ে বেড়াতে আসেন। শিশুরা খেলা করে। মাছ ধরার ব্যবস্থাও রয়েছে এখানে। প্ল্যাস্টিক ছাড়াও জলাশয় দূষিত হওয়ার কারণ বেঙ্গালুরুর তিনটি প্রধান জলাশয়ের পানি এসে মিশছে এখানে। নিষ্কাশন ব্যবস্থা ভালো না হওয়ায় দূষিত পানি বের হতে পারছে না। যার ফলে পানি দূষিত হয়ে পড়ছে। মাছ মারা যাচ্ছে। যদিও এই জলাশয়ে এই ঘটনা আগে দেখা যায়নি। 

স্থানীয় বাসিন্দাদের মতে, কিছুদিন ধরেই জলাশয় থেকে দুর্গন্ধ বের হচ্ছিল। তারপরই মৃত মাছ ভেসে থাকতে দেখা যায়। এদিকে বিভাগীয় বন কর্মকর্তারা দাবি করেছেন, খুব বেশি মাছ মারা যায়নি। কিন্তু স্থানীয়রা এই যুক্তি মানতে নারাজ।

মন্তব্য



সাতদিনের সেরা