kalerkantho

বুধবার । ১৬ অক্টোবর ২০১৯। ১ কাতির্ক ১৪২৬। ১৬ সফর ১৪৪১       

মেয়েদের মধ্যমা আঙ্গুল দেখালেই শাস্তি

কালের কণ্ঠ অনলাইন   

২১ সেপ্টেম্বর, ২০১৯ ১৭:৩১ | পড়া যাবে ২ মিনিটে



মেয়েদের মধ্যমা আঙ্গুল দেখালেই শাস্তি

ভারতে মেয়েদের হাতের মধ্যমা আঙ্গুল প্রদর্শন করলেই এবার হতে পারে শাস্তি। রাস্তা-ঘাটে বা অন্য কোথাও কোনো নারীর সঙ্গে ঝগড়া-ঝামেলা হলে এবার থেকে সাবধান! কোনোভাবেই রাগের বশে নারীদের দিকে মধ্যমা প্রদর্শন করলে হতে পারে তিন বছর পর্যন্ত জেল হবে; সঙ্গে দিতে হবে জরিমানা। দিল্লিতে একটি মামলায় এমন রায় দিয়েছেন মেট্রোপলিটান ম্যাজিস্ট্রেট বসুন্ধরা আজাদ।

অনেক সময় অনেক পুরুষই নারীদের সঙ্গে ঝগড়া হলে ক্ষোভের বশে নিজের হাতের মধ্যমা প্রদর্শন করে থাকেন। কিন্তু এবার থেকে আর এমন কাজ করা চলবে না। ২০১৪ সালের একটি মামলায় এমন রায় প্রদান করেছেন ম্যাজিস্ট্রেট। নির্যাতিতা নারী দাবি করেছিলেন, এক ব্যক্তি ঝামেলার সময় তাকে অকথ্য ভাষায় গালিগালাজের পর মধ্যমা প্রদর্শন করেছিলেন। তার পরই সেই ব্যক্তিকে পুলিশ গ্রেপ্তার করেছিল। পরে অভিযুক্তের বিরুদ্ধে ভারতীয় দণ্ডবিধির ৫০৯ ও ৩২৩ ধারায় মামলা দায়ের হয়।

সেই মামলা দায়েরের ১ বছর পর চার্জশিট দেয় পুলিশ। কিন্তু পরবর্তীকালে সেই ব্যক্তি নির্দোষ বলে প্রমাণিত হন। নির্যাতিতা নারী এরপর দাবি করেন, অকথ্য ভাষায় গালিগালাজের পাশাপাশি সেই ব্যক্তি তাকে চড়ও মেরেছিলেন। এমন অভিযোগের পর বিবাদ পক্ষের আইনজীবী দাবি করেন, পুরো ঝামেলাটাই সম্পত্তিগত বিবাদের কারণে হয়েছে। কিন্তু এর মধ্যে বিচারক মধ্যমা প্রদর্শনের উপর নিষেধাজ্ঞা আরোপ করেন এবং অভিযুক্ত ব্যক্তিকে দোষী সাব্যস্ত করা হয়।

মন্তব্য



সাতদিনের সেরা