kalerkantho

বুধবার । ১৬ অক্টোবর ২০১৯। ১ কাতির্ক ১৪২৬। ১৬ সফর ১৪৪১       

হাফ ডজন মামলা; ৩ বার গ্রেপ্তার; কেন এই তরুণীর পেছনে লেগেছে পাকিস্তান?

কালের কণ্ঠ অনলাইন   

২০ সেপ্টেম্বর, ২০১৯ ২১:৩৪ | পড়া যাবে ২ মিনিটে



হাফ ডজন মামলা; ৩ বার গ্রেপ্তার; কেন এই তরুণীর পেছনে লেগেছে পাকিস্তান?

অনিশ্চিত জীবন কাটাচ্ছেন পাকিস্তানের নারী অধিকার কর্মী গুলালাই ইসমাইল। ছবি : এএফপি

জঙ্গি দমনের নামে নারীদের ওপর যৌন নির্যাতন চালিয়ে যাচ্ছে পাকিস্তানি সেনাবাহিনী। অন্তত এক ডজন নারীর যৌন নির্যাতনের ঘটনা ফাঁস করায় বিপদে পড়েছেন পাকিস্তানের নারী অধিকার কর্মী গুলালাই ইসমাইল। বর্তমানে তিনি আমেরিকায় রাজনৈতিক আশ্রয়ের চেষ্টা করছেন। পাকিস্তান সরকার তার ভ্রমণে নিষেধাজ্ঞা জারি করেছে। এর আগে তিনি বেশ কয়েকবার গ্রেপ্তার হয়েছিলেন।

বার্তা সংস্থা এএফপি জানিয়েছে, সত্য কথা বলায় ৩২ বছর বয়সী ইসমাইল এই মুহূর্তে পাকিস্তান সরকারের হিটলিস্টে আছেন। আপাতত তার আশ্রয় হয়েছে আমেরিকার নিউইয়র্কে বোনের বাসায়। তিনি জানিয়েছেন, পাকিস্তান-আফগানিস্তান সীমান্তে জঙ্গি বিরোধী অভিযানের নামে নারীদের ওপর বর্বর যৌন নির্যাতন চালিয়ে যাচ্ছে পাকিস্তান সেনাবাহিনী। এই সত্য প্রকাশের জন্যই তার ওপর ক্ষেপেছে তার দেশের সরকার।

'এওয়্যার গার্লস' সংগঠনের প্রতিষ্ঠাতা কর্ণধার ইসমাইল এএফপিকে বলেছেন, 'ডজনের বেশি নারী আমাদের কাছে এসে যৌন নির্যাতনের শিকার হওয়ার অভিযোগ করেছে। এগুলো কোনো গল্প নয়; এসবই ঘটেছে। একজন পুরুষ যখন প্রতিবাদ করে তাকে হয়তো রাষ্ট্রের মোকাবেলা করতে হয়; কিন্তু একজন প্রতিবাদী নারীকে পারিবারিক-সামাজিকসহ বহু বাধা বিপত্তি মোকাবেলা করতে হয়।'

ইসমাইলের বাবা মোহাম্মদ বলেছেন, তার মেয়েকে গত বছর পর্যন্ত তিনবার গ্রেপ্তার করেছে পাকিস্তানের আইনশৃঙ্খলা বাহিনী। সর্বশেষ গত মে মাসে তাকে গ্রেপ্তার করা হয়েছিল। তার বিরুদ্ধে অভিযোগ ছিল 'রাষ্ট্রীয় প্রতিষ্ঠানের বিরুদ্ধে হিংস্রতা' প্রদর্শনের জন্য। কিন্তু আসল ঘটনা ছিল, ইসমাইল তখন সেনাবাহিনী কর্তৃক ১০ বছর বয়সী এক কিশোরীকে ধর্ষণ এবং হত্যাকাণ্ডের ঘটনার প্রতিবাদ করেছিলেন! এখনও ইসমাইলের বিরুদ্ধে পাকিস্তানে ৬টির মতো মামলা আছে।

মন্তব্য



সাতদিনের সেরা