kalerkantho

মঙ্গলবার । ২২ অক্টোবর ২০১৯। ৬ কাতির্ক ১৪২৬। ২২ সফর ১৪৪১            

অমিত শাহ'র সঙ্গে এনআরসি নিয়ে কথা বললেন মমতা

অনিতা চৌধুরি, কলকাতা প্রতিনিধি   

১৯ সেপ্টেম্বর, ২০১৯ ১৭:৩৬ | পড়া যাবে ২ মিনিটে



অমিত শাহ'র সঙ্গে এনআরসি নিয়ে কথা বললেন মমতা

নরেন্দ্র মোদির সঙ্গে গতকাল বুধবার আলোচনার পর বৃহস্পতিবার দিল্লিতে কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহের সঙ্গে বৈঠক করেন পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জি। মমতা গতকাল বলেছেন ,জাতীয় নাগরিক তালিকা বা এনআরসি নিয়ে কোনো কথা হয়নি। 

কিন্তু কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহের সাথে বৈঠকের পর তিনি জানান, স্বরাষ্ট্রমন্ত্রীকে তিনি বলেছেন আসামের এনআরসি থেকে বাদ যাওয়া ১৯ লাখ মানুষের মধ্যে প্রচুর বাংলাভাষী, হিন্দিভাষী ও গোর্খা আছেন।
 
মমতা জানান, কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রীকে একটি চিঠিও দিয়েছেন তিনি। যেখানে আসামের এনআরসি থেকে বাদ যাওয়া মানুষদের নাগরিকত্ব প্রমাণে ফের সুযোগ দেওয়ার আবেদন জানিয়েছেন তিনি।

অমিত শাহের সঙ্গে প্রথমবার বৈঠক করে বেরিয়ে সাংবাদিকদের মুখোমুখি হয়ে মমতা বলেন, প্রকৃত ভারতীয়দের নতুন করে পরাধীন হওয়ার দরকার নেই। পাশাপাশি, পশ্চিমবঙ্গে এনআরসি নিয়ে কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রীর সঙ্গে তার কোনো আলোচনা হয়নি বলেও জানান মুখ্যমন্ত্রী। 

তিনি বলেন, পশ্চিমবঙ্গে এনআরসি নিয়ে নিজেদের সিদ্ধান্ত তারা আগেই জানিয়ে দিয়েছেন। এছাড়া, কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রীর সঙ্গে বৈঠকে পশ্চিমবঙ্গের সীমান্তবর্তী এলাকার নিরাপত্তা সংক্রান্ত বিষয়ে আলোচনা হয়েছে বলে জানান মুখ্যমন্ত্রী।

দ্বিতীয়বার নরেন্দ্র মোদি প্রধানমন্ত্রী হওয়ার পর বুধবার প্রথম তার সঙ্গে বৈঠক করেন মুখমন্ত্রী মমতা ব্যানার্জি। আর বৃহস্পতিবার কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহের সঙ্গেও প্রথম সাক্ষাৎপর্ব সারলেন মমতা। বৃহস্পতিবার দুপুর দেড়টা নাগাদ দিল্লির স্বরাষ্ট্র মন্ত্রণালয়ে অমিত শাহের সঙ্গে বৈঠক করেন মমতা। কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহের সঙ্গে বৈঠকও ভালো হয়েছে বলে জানান মুখ্যমন্ত্রী।

তিনি বলেন, আশা করা যায় যেসব কথা স্বরাষ্ট্রমন্ত্রীকে বলেছেন তা নিয়ে ইতিবাচক পদক্ষেপ করবেন তিনি। মোদির সাথে বৈঠকে এনআরসি নিয়ে কথা না বলার কারণে তৃণমূলের অন্দরেই এনআরসি ইস্যুতে দলগত অবস্থান নিয়ে বিভ্রান্তি তৈরি হয়। 

২৪ ঘণ্টা কাটার মধ্যেই মমতা আবার এনআরসি নিয়ে কথা বললেন। এই পরিবর্তনকে অনেকে বলছেন, এনআরসি ইস্যুতে ড্যামেজ কন্ট্রোলের চেষ্টায় নামলেন মমতা।

মন্তব্য



সাতদিনের সেরা