kalerkantho

সোমবার । ১৪ অক্টোবর ২০১৯। ২৯ আশ্বিন ১৪২৬। ১৪ সফর ১৪৪১       

শীঘ্রই পাকিস্তানের কাশ্মীর ভারতের অংশ হবে!

কালের কণ্ঠ অনলাইন   

১৮ সেপ্টেম্বর, ২০১৯ ১১:০১ | পড়া যাবে ২ মিনিটে



শীঘ্রই পাকিস্তানের কাশ্মীর ভারতের অংশ হবে!

ভারত ও পাকিস্তানে বিভক্ত কাশ্মীর

পাকিস্তান-অধিকৃত কাশ্মীর শীঘ্রই ভারতের অংশ হবে। এই দাবি করেছেন ভারতের পররাষ্ট্রমন্ত্রী সুব্রহ্মণ্যম জয়শঙ্কর। নয়াদিল্লিতে এক সাংবাদিক সম্মেলন তিনি এ কথা বলেছেন। 

সুব্রহ্মণ্যম জয়শঙ্কর বলেছেন, পাকিস্তান-অধিকৃত কাশ্মীর ভারতেরই অংশ। আমরা প্রত্যাশা করি যে, বর্তমানে পাকিস্তান-অধিকৃত কাশ্মীর একদিন ভারতের অংশ হবেই। 

তাঁর যুক্তি, পুরো কাশ্মীরই ভারতের অংশ ছিল।

ভারতের পররাষ্ট্রমন্ত্রী বলেন, আমরা উভয়ের মধ্যে সুসম্পর্ক গড়ে তোলার চেষ্টা করেছিলাম। উভয়েই শক্তিশালী ও ভালো প্রতিবেশী হয়ে উঠতে চেয়েছিলাম। কিন্তু তার বদলে আমাদের মধ্যে প্রতিদ্বন্দ্বিতাই বড় হয়ে উঠেছে। সীমান্ত সন্ত্রাসবাদের বিষয়টিই আমরা সফলভাবে মোকাবিলা করতে পারিনি। ফলে আমরা সর্বদা দুই প্রতিবেশী দেশ হয়েও চ্যালেঞ্জার হয়ে উঠেছি।

পাকিস্তান এবং ৩৭০ ধারা নিয়ে জয়শঙ্কর বলেন, পাকিস্তান সন্ত্রাসবাদকে স্পনসর করেছে। গোটা বিশ্বের কাছেই এটা পরিষ্কার। পাকিস্তানের সন্ত্রাসবাদকে যে মদত দেয়, তা বিশ্বও উপলব্ধি করতে পেরেছে। তাই কাশ্মীর ইস্যুতে আন্তর্জাতিক মঞ্চেও ধাক্কা খেয়েছে পাকিস্তান। কার্যত একঘরে হয়ে গেছে তারা।

কুলভূষণ যাদব ইস্যুতে এস জয়শঙ্কর বলেন, একজন নিরপরাধ ব্যক্তিকে দেশে ফিরিয়ে আনার সমাধান খুঁজে পাওয়া যায়নি। এমনকি এতদিন তাঁর সঙ্গে কথা বলার মতোও সুযোগ দেয়নি পাকিস্তান। আন্তর্জাতিক আদালত এ বিষয়টি বাধ্যতামূলক করায় অবশেষে বৈঠক হয়। 

পাকিস্তানে সংখ্যালঘুদের উপর অত্যাচার প্রসঙ্গে জয়শঙ্কর বলেন, পাকিস্তানের সিন্ধুপ্রদেশে ক্রমেই সংখ্যালঘুদের সংখ্যা হ্রাস পাচ্ছে। পাকিস্তানে সংখ্যালঘুদের সঙ্গে সবসময় এই বিষয়টি ঘটে চলেছে। তিনি এ প্রসঙ্গেও কড়া বার্তা দেন পাকিস্তানকে।

সূত্র : ডেইলি হান্ট

মন্তব্য



সাতদিনের সেরা