kalerkantho

মঙ্গলবার । ১৫ অক্টোবর ২০১৯। ৩০ আশ্বিন ১৪২৬। ১৫ সফর ১৪৪১       

মেয়েদের হাতে ন্যাপকিন তুলে দিচ্ছে পুরুলিয়া পুলিশ

কালের কণ্ঠ অনলাইন   

১৬ সেপ্টেম্বর, ২০১৯ ১৫:২৯ | পড়া যাবে ২ মিনিটে



মেয়েদের হাতে ন্যাপকিন তুলে দিচ্ছে পুরুলিয়া পুলিশ

শুধু শহরে নয়, এখন গ্রামে, ঘোর মফস্বলেও মেয়েদের ট্যাবু ভেঙে যাচ্ছে। উপমহাদেশে ক্রমশ মেয়েরা সাহসিকতার সাথে প্রতিকূল পরিবেশ পেরিয়ে যাচ্ছে।  

ঋতুস্রাবের দিনগুলোতে স্কুলে যায় না মেয়েরা। এক সমীক্ষায় এই তথ্য হাতে আসার পর উদ্বিগ্ন হয়ে পড়ে পশ্চিমবঙ্গের পুরুলিয়া জেলা প্রশাসন। এই সমস্যা সমাধানে এবার এগিয়ে এলেন প্রশাসনিক কর্মকর্তারা। 

স্যানিটারি ন্যাপকিন স্কুলগুলো পৌঁছে দেওয়ার কাজ শুরু করা হয়েছে। পুরুলিয়া জেলা পুলিশও ‘সুরক্ষা’ নামের ওই স্যানিটারি ন্যাপকিন বিনামূল্যে মেয়েদের হাতে বিনামূল্যে তুলে দিচ্ছে। গত শনিবার পুরুলিয়া জেলা পুলিশের একটি জনসংযোগ কর্মসূচিতে ঝালদার পাড়রি থেকে এই প্রকল্প চালু হয়েছে।

তবে জেলা পুলিশের এই প্রকল্পের আওতায় শুধু কন্যাশ্রীরাই নয়, রয়েছেন প্রান্তির নারীরাও। পুরুলিয়ার অতিরিক্ত পুলিশ সুপার (অপারেশন) ধৃতিমান সরকার বলেন, এখনও এই জেলার বহু গ্রামে কিশোরী থেকে নারীরা, স্যানিটারি ন্যাপকিন ব্যবহার করেন না। ফলে ঋতুস্রাবের সময় স্বাস্থ্যবিধি মেনে নারীদের যে সুরক্ষা নিতে হয়, তা তাঁরা নিতে পারেন না। সংক্রমণের সমস্যায় পড়তে হয় তাঁদের। যা পরবর্তীকালে প্রভাব পড়ে তাংদের জীবনে। 

তিনি বলেন, এজন্যই আমরা এই ‘সুরক্ষা’ নিয়ে এসেছি। পুরুলিয়া জেলা পুলিশ সূত্রে জানা গেছে, এই ‘সুরক্ষা’ মূলত পুলিশের জনসংযোগ শিবিরগুলি থেকেই বিতরণ করা হবে। জেলার প্রত্যন্ত গ্রামগুলিতে পুলিশ এই ধরনের শিবির করে বস্ত্র। 

 এই শিবির থেকেই পুরুলিয়া জেলা পুলিশ কন্যাশ্রীদের বোঝাবে, ঋতুস্রাবের দিনগুলিতে যেন তারা নিজেদের স্বাস্থ্যের দিকে বিশেষভাবে নজর দেয়, সচেতন হয়ে যেন অবশ্যই স্যানিটারি ন্যাপকিন ব্যবহার করেন। আর এই সচেতনতা প্রচারেই আপাতত বিনামূল্যে ন্যাপকিন দেওয়া হচ্ছে তাঁদের।

মন্তব্য



সাতদিনের সেরা