kalerkantho

মঙ্গলবার । ২২ অক্টোবর ২০১৯। ৬ কাতির্ক ১৪২৬। ২২ সফর ১৪৪১              

বোরকা ছাড়া রিয়াদের রাস্তায় কে এই 'বিপ্লবী' নারী?

কালের কণ্ঠ অনলাইন   

১৪ সেপ্টেম্বর, ২০১৯ ১২:০৬ | পড়া যাবে ২ মিনিটে



বোরকা ছাড়া রিয়াদের রাস্তায় কে এই 'বিপ্লবী' নারী?

মাশায়েল আল-জালাউদ

কট্টর ইসলামপন্থী দেশ সৌদি আরব। তবে বেশ কয়েক মাস ধরেই সৌদি আরবে, বিশেষ করে রাজধানী রিয়াদে প্রথাগত পোশাক বা বোরকা  ছাড়াই কিছু নারী রাস্তায় বের হচ্ছেন। তাঁদেরই একজন মাশায়েল আল-জালাউদ। এই 'বিপ্লবী' নারীর ছবি ইন্টারনেটে এখন ভাইরাল।

জানা গেছে, ওই নারীর নাম মাশায়েল আল-জালাউদ। ৩৩ বছর বয়সী এই সৌদি নারী মানবসম্পদ বিভাগে কর্মরত রয়েছেন। তাঁর বেশ কিছু ছবি এখন ইন্টারনেটে ঘুরে বেড়াচ্ছে। সম্প্রতি রিয়াদের কেন্দ্রস্থলে অবস্থিত এক মলে তাঁকে দেখা যায় বোরকা ছাড়াই। তিনি কমলা রংয়ের একটি জ্যাকেট ও ব্যাগি ট্রাউজার পরে রয়েছেন। 

মাশায়েলের যে ছবিগুলো সোশ্যাল মিডিয়ায় পাওয়া গেছে, সেখানে দেখা যাচ্ছে, তাঁর দিকে আশপাশের নারী-পুরুষরা তাকিয়ে রয়েছেন। এমনকি একটি ছবিতে দেখা যাচ্ছে, তাঁর পাশ দিয়েই হাঁটছেন মাথা থেকে পা পর্যন্ত ঢাকা কালো পোশাকের কয়েকজন নারী। যেটি বেশ প্রতীকী ছবি হয়ে উঠেছে।

কয়েকজন নারী মাশায়েলকে সেলিব্রিটি বলেও ভুল করেছিলেন। তাঁরা জিজ্ঞেস করেন, আপনি কি খুব জনপ্রিয় কেউ? এক নারী তো তাঁকে মডেল বলেও ভুল করেন। কিন্তু উত্তরে মাশায়েল বলেন, তিনি একজন সাধারণ সৌদি নারী, যে নিজের মতো বাঁচতে চায়।

মাশায়েল একাই নন। ২৫ বছর বয়সী আরও এক সৌদি নারী মানাহেল আল-ওতাইবি-ও এই তালিকায় রয়েছেন। মানাহেল একজন সমাজকর্মী। প্রথাগত আরবিপোশাক ছেড়ে পশ্চিমী পোশাকে রাস্তায় বের হন। তিনি জানিয়েছেন, রিয়াদে তিনি চার মাস প্রথাগত পোশাক ছাড়াই ঘুরছেন। তিনি তাঁর ইচ্ছে মতো পোশাক পরতে চান, যেটা তাঁর ভাল লাগবে, পছন্দ হবে।

গত বছরই ইঙ্গিত মিলেছিল যে, সৌদি আরবে পোশাক নিয়ে কড়াকড়ি কমতে পারে। ক্রাউন প্রিন্স মোহম্মদ বিন সালমান সংবাদমাধ্যম সিবিএস-কে দেওয়া এক সাক্ষাত্কারে জানান, পোশাকের বিধি-নিষেধ কমতে পারে। মাথা থেকে পা পর্যন্ত ঢাকা পোষাক ইসলামে বাধ্যতামূলক নয়।

সূত্র : ডেইলি হান্ট, আনন্দবাজার

মন্তব্য



সাতদিনের সেরা