kalerkantho

কাশ্মীর সংকট থেকে আরেকটি ফিলিস্তিন তৈরী হবে : জাকির নায়েক (ভিডিও)

কালের কণ্ঠ অনলাইন   

১২ সেপ্টেম্বর, ২০১৯ ১৫:৩৬ | পড়া যাবে ২ মিনিটে



জম্মু ও কাশ্মীর ইস্যুতে এবার মুখ খুললেন বিশিষ্ট ইসলাম প্রচারক ও বক্তা জাকির নায়েক। সম্প্রতি ভারতীয় সংবিধান থেকে ৩৭০ অনুচ্ছেদ বাতিল করে কাশ্মীরের বিশেষ মর্যাদা বাতিল করা হয়েছে। মোদি সরকারের এই সিদ্ধান্তের নিন্দা জানিয়েছেন জাকির নায়েক। তিনি বলেন, মোদি সরকারের এই সিদ্ধান্তের ফলে 'কাশ্মীর আরেকটি ফিলিস্তিনে পরিণত হতে পারে।' 

মুসলিম সম্প্রদায়ের উদ্দেশে দেওয়া এক বিবৃতিতে জাকির নায়েক বলেন, কাশ্মীর সংকট থেকে আরেকটি  ফিলিস্তিন তৈরী হবে। ভারতের ডান-চরমপন্থী বিজেপি সরকার কাশ্মীরে যে সংকট তৈরী করেছে তা ঘৃণা উসকে দেবে। ইতোমধ্যে এই লক্ষণ দেখা যাচ্ছে। 

জাকির নায়েক ভারতের কেন্দ্রীয় সরকারের ওই পদক্ষেপের তীব্র নিন্দা জানিয়েছেন।

তিনি বলেছেন, ভারতের আরও কয়েকটি রাজ্য অনুচ্ছেদ ৩৭০ এবং ৩৩-এ এর ​​অধীনে বিশেষ মর্যাদা ভোগ করছে। কিন্তু কেবল কাশ্মীরের ক্ষেত্রেই এই মর্যাদা বিলোপ করা হয়েছে। 

তিনি বলেন, কাশ্মীরের স্বায়ত্তশাসন কেড়ে নিয়ে এবং সেখানে ১০ লাখ সেনা নিযুক্ত করে কাশ্মীরিদের স্বাধীনতার ওপর চাপ প্রয়োগে করা হচ্ছে। এর মাধ্যমে বিজেপি সরকার ভারতের বৃহত্তম মুসলিম সম্প্রদায়ের বিরুদ্ধে মূলত যুদ্ধ ঘোষণা করেছে। পরিস্থিতি আরো খারাপ হওয়ার আগে এটি বন্ধ করা দরকার। 

ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি এবং ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহুর মধ্যে ক্রমবর্ধমান বন্ধুত্বের প্রসঙ্গ তুলে ধরেন জাকির নায়েক। 
তিনি বলেন, কাশ্মির নিয়ে ভারতকে ইসরায়েল 'টিউটরিয়াল' দিলে আমি অবাক হবো না।

জাকির নায়েকের অভিযোগ, জম্মু ও কাশ্মীরের বহু রাজনীতিবিদ ও নেতাকর্মীকে অবৈধভাবে আটক করা হয়েছে। আটককৃতদের নির্যাতন করা হচ্ছে। 

তিনি দাবি করছেন, আটককৃতদের লাঠি ও রড দিয়ে মারধর করা হয়েছে। তাদেরকে কয়েক ঘন্টা ধরে বৈদ্যুতিক শক দিয়ে নির্যাতন করা হয়েছে। 

সূত্র : ইন্ডিয়া ডট কম 

মন্তব্য



সাতদিনের সেরা