kalerkantho

নাগরিক তালিকা রুখতে রাজপথে মমতা

কালের কণ্ঠ অনলাইন   

১২ সেপ্টেম্বর, ২০১৯ ১৩:২৮ | পড়া যাবে ২ মিনিটে



নাগরিক তালিকা রুখতে রাজপথে মমতা

রাজপথে মিছিলে পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী ও তৃণমূল নেত্রী মমতা বন্দ্যোপাধ্যায়

ভারতের আসামে জাতীয় নাগরিক পঞ্জি (এনআরসি) ইস্যুতে উত্তেজনা চলছে। উত্তেজনা ছড়িয়ে পড়েছে পশ্চিমবঙ্গেও। কারণ এখানেও নাগরিক তালিকা করে লাখো মানুষকে রাষ্ট্রহীন করার পাঁয়তারা করছে বিজেপি সরকার। এদিকে, আজ বৃহস্পতিবার এনআরসি ইস্যুতেপথে নামছেন পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী ও তৃণমূল নেত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। 

জানা গেছে, আজ দুপুর আড়াইটা নাগাদ কলকাতার সিঁথির মোড় থেকে শ্যামবাজার পর্যন্ত মিছিলে অংশ নেবেন মমতা। প্রসঙ্গত, এনআরসি ইস্যু নিয়ে প্রথম থেকেই বিরোধিতা করে এসেছে তৃণমূল। সেই ধারাবাহিকতায় পশ্চিমবঙ্গে নাগরিকপঞ্জি রুখার দাবিতে জনমত গঠন করতে ফের পথে নামছেন মমতা। এমনটাই মনে করছে রাজনৈতিক মহল। 

তৃণমূল সূত্রের খবর, মিছিল থেকে এনআরসি-র পাশাপাশি কেন্দ্র সরকারের বিভিন্ন নীতিরও বিরোধিতা করা হবে।

প্রসঙ্গত, ৩১ আগস্ট আসামে নাগরিকপঞ্জির চূড়ান্ত তালিকা প্রকাশ হওয়ার পর বাস্তুচ্যুত হওয়ার আশঙ্কায় রয়েছেন প্রায় ১৯ লক্ষ মানুষ। এরপরই এনআরসি বিরোধিতায় নেমে কেন্দ্রীয় সরকারের বিরুদ্ধে তোপ দাগেন মমতা। সম্প্রতি বিধানসভায় এনআরসি নিয়ে আলোচনায় মমতা স্পষ্ট জানিয়ে দেন, বাংলায় এনআরসি হবে না। এবার সেই বিরোধিতাকেই আরও বৃহত্তর রূপ দিতে আজ সিঁথির মোড় থেকে শ্যামবাজারের পাঁচ মাথার মোড় পর্যন্ত মিছিল করবেন তৃণমূল প্রধান। 

এনআরসি নিয়ে পথে নামার আহ্বান জানানোর পাশাপাশি, রাজ্যের প্রতিটি ব্লকে ব্লকে এই ইস্যুতে প্রতিবাদ সমাবেশ করারও ডাক দেন মমতা বন্দ্যোপাধ্যায়। 

জানা গেছে, মমতা বন্দ্যোপাধ্যায়ের নেতৃত্বাধীন এই মিছিলে থাকবেন দলের অন্যান্য নেতা-নেত্রীরাও। মিছিল উপলক্ষে শ্যামবাজার থেকে সিঁথির মোড় পর্যন্ত রাস্তার পাশে দেওয়া হয়েছে ব্যারিকেড।

সূত্র : ইন্ডিয়ান এক্সপ্রেস 

 

মন্তব্য



সাতদিনের সেরা