kalerkantho

কাশ্মীর ইস্যুতে ভারতকে চাপ দেয়ার তাগিদ মার্কিন আইন প্রণেতাদের

কালের কণ্ঠ অনলাইন   

১২ সেপ্টেম্বর, ২০১৯ ১২:৫৬ | পড়া যাবে ২ মিনিটে



কাশ্মীর ইস্যুতে ভারতকে চাপ দেয়ার তাগিদ মার্কিন আইন প্রণেতাদের

ভারতীয়-আমেরিকান কংগ্রেসওম্যান প্রমিলা জয়পাল

ভারতের জম্মু ও কাশ্মীরে অচলাবস্থা চলছে। আর এই পরিস্থিতি নিয়ে গভীর উদ্বেগ প্রকাশ করেছেন দুজন মার্কিন আইন প্রণেতা। তাঁরা এ বিষয়ে মার্কিন পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেওকে উদ্যোগ নিতে আহবান জানিয়েছেন। 

জম্মু ও কাশ্মীরে চলমান যোগাযোগের অচলাবস্থা নিরসনে এবং বন্দিদের মুক্তি দেওয়ার বিষয়ে ভারতকে রাজি করাতে মাইক পম্পেওকে আহবান জানান তারা। 

পম্পেওকে লেখা এক চিঠিতে মার্কিন প্রতিনিধি সভায় প্রথম এবং একমাত্র ভারতীয়-আমেরিকান  কংগ্রেসওম্যান প্রমিলা জয়পাল এবং কংগ্রেসম্যান জেমস পি ম্যাকগোভারন ১১ ই সেপ্টেম্বর ওই আহবান জানান। 

মার্কিন আইন ওই প্রণেতার চিঠিতে বলেছেন,  জম্মু ও কাশ্মীরে আন্তর্জাতিক গণমাধ্যম এবং স্বাধীন মানবাধিকার পর্যবেক্ষকদের অবিলম্বে প্রবেশের অনুমতি দেওয়া উচিত ।

চিঠিতে তাঁরা পম্পেওকে বলেন, আমরা আপনাকে প্রশাসনের পক্ষ থেকে কাজ করার অনুরোধ করছি। অবিলম্বে কাশ্মীরের যোগাযোগের অচলাবস্থা নিরসন করতে ভারত সরকারকে চাপ দিন। আটককৃতদের মুক্তি দেওয়ার প্রক্রিয়াটি ত্বরান্বিত করতে ভারত সরকারকে চাপ দিতে হবে। 

ওই চিঠিতে তাঁরা বলেন, কাশ্মীরে হাসপাতালগুলোতে জীবন রক্ষাকারী ওষুধের সরবরাহ নিশ্চিত করতে হবে। 

মার্কিন ওই দুই আইন প্রণেতা পম্পেওকে জানিয়েছেন, কাশ্মীরের 'সংকট' সম্পর্কে তাদের গভীর উদ্বেগ রয়েছে।

তারা বলেছেন,  ভারত সরকার হাজার হাজার মানুষকে বিনা কারণে আটক করেছে। এ বিষয়ে আমরা গভীরভাবে উদ্বিগ্ন এবং যথাযথ পদক্ষেপ নেওয়ার আহবান জানাচ্ছি। 

সূত্র : এনডিটিভি 

মন্তব্য



সাতদিনের সেরা