kalerkantho

শনিবার  । ১৯ অক্টোবর ২০১৯। ৩ কাতির্ক ১৪২৬। ১৯ সফর ১৪৪১                     

দেশি মদ বিক্রির নতুন রেকর্ড গড়ল ভারতের তারাপীঠ

কালের কণ্ঠ অনলাইন   

১২ সেপ্টেম্বর, ২০১৯ ০১:৩০ | পড়া যাবে ২ মিনিটে



দেশি মদ বিক্রির নতুন রেকর্ড গড়ল ভারতের তারাপীঠ

পুণ্যার্থীর সংখ্যা কমে গেলেও ভারতের তারাপীঠে কৌশিকী অমাবস্যায় বেড়ে গেছে মদের বিক্রি। কৌশিকী অমাবস্যায় তারাপীঠে গত ভছরের তুলনায় এবার মদ বিক্রি বেড়ে গেছে। জানা গেছে, এবার মদ বিক্রি বেড়ে দাঁড়িয়েছে দুই কোটিতে। তবে বিয়ার ও দেশি মদ বেশি বিক্রি হয়েছে বলে আবগারি দপ্তর সূত্রে জানা গেছে।

গত ২৯ ও ৩০ আগস্ট তারাপীঠে ছিল কৌশিকী অমাবস্যা। দুই দিনে তারাপীঠের ১৮টি দোকান থেকে মদ বিক্রি হয়েছে দুই কোটি এক লাখ ৬৫ হাজার ২৪৮ টাকার। যা গত বছরের তুলনায় ১৩ লাখ ৮৬ হাজার ৬৪৮ টাকা বেশি। 

আবগারি দপ্তর সূত্রে জানা এগছে, এবার তারাপীঠে দু’দিন ছিল অমাবস্যা। ২৯ আগস্ট সন্ধ্যা ৬টা নাগাদ অমাবস্যা শুরু হয়। শেষ হয় পরের দিন বিকেল ৪ টার পর। প্রথম দিন রাত ২টা পর্যন্ত দোকান খুলে রাখা হয়। পর দিন রাত সাড়ে ১১টায় বন্ধ করা হয় সবগুলো দোকান। ওই দু’দিনে বিলেতি মদ বিক্রি হয়েছে ২৩ হাজার ৬১৪ লিটার। 

গত বছর বিক্রির পরিমাণ ছিল ২৫ হাজার ২৬৭ লিটার। অর্থাৎ, বিলেতি মদ বিক্রি এক হাজার ছয়শ ৫৩ লিটার কমেছে। সেদিক থেকে দেখলে বিয়ার বিক্রি বেড়েছে বেশ কিছুটা। এবার বিয়ার বিক্রি হয়েছে ১২ হাজার দু’শ পাঁচ লিটার। গত বছরে এর পরিমাণ ছিল হাজার নয়শ পাঁচ লিটার। 

আবগারি দপ্তরের রামপুরহাট মহকুমা ডেপুটি কালেক্টর সুহৃদ রায় জানান, এ বছর বিদেশি মদ বিক্রি হয়েছে এক কোটি ৩৫ লাখ ৩০ হাজার ৬৬ টাকা। বিয়ার বিক্রি হয়েছে ২৪ লাখ ৪১ হাজার ৬৪ টাকা। দেশি মদ বিক্রি হয়েছে ১১ লাখ ৯৪ হাজার ১১৮ টাকার। 

সুহৃদ বলেন, বিয়ার ও দেশি মদের দাম তুলনামূলকভাবে কম হওয়ায় মানুষ সেদিকে বেশি ঝুঁকেছে।

মন্তব্য



সাতদিনের সেরা