kalerkantho

বৃটিশ পার্লামেন্ট স্থগিত ঘোষণা বেআইনি: স্কটিশ আদালত

কালের কণ্ঠ অনলাইন   

১১ সেপ্টেম্বর, ২০১৯ ২০:৪৫ | পড়া যাবে ২ মিনিটে



বৃটিশ পার্লামেন্ট স্থগিত ঘোষণা বেআইনি: স্কটিশ আদালত

ব্রেক্সিটের আগে বৃটিশ প্রধানমন্ত্রী পার্লামেন্ট স্থগিত করাকে বেআইনি ঘোষণা করেছে স্কটল্যান্ডের আপিল কোর্ট। স্থানীয় সময় বুধবার স্কটল্যান্ডের তিন বিচারকের সমন্বয়ে গঠিত আদালতের অধিবেশনে এই ঘোষণা করা হয়। সেই সঙ্গে জানানো হয়, সরকারকে জবাবদিহিতার হাত থেকে বাঁচানোর জন্য ব্রেক্সিটের আগে প্রধানমন্ত্রী পার্লামেন্ট স্থগিত করেছেন। 

এর আগে ইউরোপীয় ইউনিয়ন থেকে ব্রিটেনের বেরিয়ে যাবার নির্ধারিত তারিখ ৩১শে অক্টোবরের আগে ৫ সপ্তাহের জন্য সংসদ স্থগিত রাখার ঘোষণা দিয়েছে সরকার। তবে সরকারের মন্ত্রীরা এখনও বলছেন সংসদ স্থগিত করার অর্থ সংসদের মুখ বন্ধ করা নয়।

ব্রিটেশ প্রতিরক্ষামন্ত্রী বেন ওয়ালেস বলেন, এটা কোনো বৈপ্লবিক সিদ্ধান্ত নয়, এটা আইনের শাসনেরই অংশ। কিন্তু প্রধান বিরোধী দল লেবার পার্টির জন ম্যাকডোনেল সরকারের এই পদক্ষেপকে একটি 'ব্রিটিশ অভ্যুত্থান' বলে আখ্যায়িত করেছেন।

লেবার পার্টির ছায়া অর্থমন্ত্রী জন ম্যাকডোনাল হুঁশিয়ারি দিয়েছেন যে তার দল প্রধানমন্ত্রী বরিস জনসনকে স্বৈরশাসকের ভূমিকা পালন করতে দেবে না।

এই ঘটনার পর লেবার পার্টি একটি জরুরি বৈঠক আহ্বান জানানোর সিদ্ধান্ত ঘোষণা করেছে। সরকারি এই সিদ্ধান্তের সমালোচকরা বলছেন, ব্রিটিশ এমপিরা যাতে ব্রেক্সিট নিয়ে কিছু বলতে না পারে তা রোধ করতেই এই সময়টাকে ইচ্ছাকৃতভাবে বেছে নিয়েছে সরকার।

সূত্র: বিবিসি।

মন্তব্য



সাতদিনের সেরা