kalerkantho

কাশ্মীরে এবার মহামিছিলের ডাক ইমরানের

কালের কণ্ঠ অনলাইন   

১১ সেপ্টেম্বর, ২০১৯ ২০:০৪ | পড়া যাবে ২ মিনিটে



কাশ্মীরে এবার মহামিছিলের ডাক ইমরানের

৫ আগস্ট ভারতের বিজেপি শাসিত কেন্দ্রীয় সরকার জম্মু ও কাশ্মীরকে বিশেষ সুবিধা দেওয়া সংবিধানের ৩৭০ ধারা বাতিল করে দ্বিখণ্ডিত করার সিদ্ধান্ত নেয়। এ নিয়ে ভারতের সঙ্গে পাকিস্তানের সম্পর্ক দিনকে দিন খারাপ দিকে যাচ্ছে। কাশ্মীর বিষয়টি নিয়ে কথা বলতে আন্তর্জাতিক মহলে বারবার চেষ্টা চালাচ্ছে পাকিস্তান। কাশ্মীরিদের সমর্থন দিতে নানা সময় নানা কর্মসূচি পালন করেছেন দেশটির প্রধানমন্ত্রী ইমরান খান। আর এবার তিনি মহামিছিল করার পরিকল্পনা করেছেন। আজ বুধবার টুইটে তিনি এ কথা ঘোষণা করেন।

টুইটে ইমরান জানান, আগামী ১৩ সেপ্টেম্বর শুক্রবার পাকিস্তান অধিকৃত কাশ্মীরের রাজধানী মুজফফরাবাদের বিরাট মিছিল করবেন তিনি। কাশ্মীরে ভারতীয় সেনা বাহিনীর তাণ্ডব বিশ্বকে জানাতে এবং কাশ্মীরের মানুষের পাশে দাঁড়াতে তিনি এই মিছিলের ডাক দিয়েছেন।

কাশ্মীরের বিশেষ মর্যাদা প্রত্যাহারে কাশ্মীরিদের মানবাধিকার লঙ্ঘন করেছে নয়াদিল্লি, আন্তর্জাতিক মঞ্চে বার বার এটাই তুলে ধরার চেষ্টা করেছে পাকিস্তান। এছাড়াও দেশবাসীর উদ্দেশে ভাষণ দিতে গিয়ে পাকিস্তনি প্রধানমন্ত্রী ইমরান খান যে কোনো সমস্যায় কাশ্মীরিদের পাশে দাঁড়াবে বলে জানান। তিনি বলেন, কাশ্মীরের ভাইদের পাশে পাকিস্তান ছিলো, আছে আর থাকবে। কাশ্মীর ইস্যুতে যতদূর যাওয়া যায়, আমরা যাব।

এর আগে কাশ্মীরিদের সঙ্গে সংহতি দেখাতে ৬ সেপ্টেম্বরকে ‘ডিফেন্স ডে’ এবং ‘কাশ্মীর সিলিডিটারি ডে’ হিসেবে ঘোষণা করে পাকিস্তান। ‘কাশ্মীর আওয়ার’ কর্মসূচি পালন করার সিদ্ধান্তও নেওয়া হয় দেশটির পক্ষ থেকে।

সূত্র: এপিপি।

মন্তব্য



সাতদিনের সেরা