kalerkantho

পার্লামেন্ট অচল করে স্কুলে বরিস; শিশুদের বললেন, বড় হয়ে মদ খেয়ো না

কালের কণ্ঠ অনলাইন   

১১ সেপ্টেম্বর, ২০১৯ ১৯:০০ | পড়া যাবে ২ মিনিটে



পার্লামেন্ট অচল করে স্কুলে বরিস; শিশুদের বললেন, বড় হয়ে মদ খেয়ো না

ব্রেক্সিট সঙ্কট জিইয়ে রেখেই কার্যকর হচ্ছে বৃটিশ পার্লামেন্ট স্থগিতের ঘোষণা। সোমবার রাতে আগাম নির্বাচন নিয়ে ভোটের পরই পাঁচ সপ্তাহের জন্য স্থগিত করা হচ্ছে সংসদের কার্যক্রম। আর সেই সুযোগে ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জনসন বেড়াতে গিয়েছিলেন নিজের স্কুলে। যেখানে তিনি প্রাথমিক শিক্ষা শেষ করেছেন। 

দক্ষিণ-পশ্চিম লন্ডনের পিমলিকো প্রাথমিক বিদ্যালয়ে শিক্ষার্থীদের সঙ্গে অভিজ্ঞতা শেয়ারের পাশাপাশি কিছু শিক্ষাও দিয়েছেন বরিস জনসন। বিদ্যালয়টিতে অধ্যায়নরত শিশুদের বলেছেন, বড় হয়ে মদ খেয়ো না।

কড়া সতর্কতা দিয়ে বরিস জনসন বলেন, বিশ্ববিদ্যালয়ে গিয়ে একটা সেকেন্ডও সময় নষ্ট করবে না। সেখানে গিয়ে কখনো মদ পান করবে না। কখনো মাতাল হবে না। আমি বিশ্ববিদ্যালয়ে গিয়ে অনেক সময় নষ্ট করেছি। তোমাদের কাছে এগুলো বলতে গিয়ে আমার ভয় হচ্ছে। আমি প্রায় ২০ বছর ধরে লাতিন এবং গ্রিক ছাড়া অন্য কিছুই করিনি। আর এখন আমি দেশ চালাচ্ছি। এটি একটি নিখুঁত শিক্ষা বলতে পারো।

এদিকে ‘নো-ডিল’ ব্রেক্সিট নিয়ে উত্তাল বৃটেন। এর মধ্যে আবার পার্লামেন্ট স্থগিতের ঘোষণা নায় উত্তেজনা ছড়াতে পারে বলে মনে করছে বিশেষজ্ঞরা। রাজনৈতিক এই সংঘাত নয়া উচ্চতায় যেতে পারে বলে মনে করা হচ্ছে। হঠাৎ এভাবে সংসদ স্থগিত করার নজির ব্রিটিশ পার্লামেন্ট-এ তেমন বেশি হয়নি বলেই অভিমত তাদের। যদিও বিরোধীদের অভিযোগ, নীরবে দেশকে ‘নো-ডিল’ ব্রেক্সিটের দিকে ঠেলে দেওয়া হচ্ছে। আসলে এভাবে পার্লামেন্টের কণ্ঠরোধ করতে চাইছেন প্রধানমন্ত্রী বরিস জনসন বলেও অভিযোগ তাদের।

মন্তব্য



সাতদিনের সেরা