kalerkantho

শুক্রবার । ১৫ নভেম্বর ২০১৯। ৩০ কার্তিক ১৪২৬। ১৭ রবিউল আউয়াল ১৪৪১     

জেএনইউ নির্বাচনে বাঙালি তরুণী ঐশীর কাছে বিজেপি সমর্থিতদের ভরাডুবি

কালের কণ্ঠ অনলাইন   

৮ সেপ্টেম্বর, ২০১৯ ১৮:৩২ | পড়া যাবে ২ মিনিটে



জেএনইউ নির্বাচনে বাঙালি তরুণী ঐশীর কাছে বিজেপি সমর্থিতদের ভরাডুবি

ভারতের জওহরলাল নেহরু বিশ্ববিদ্যালয়ের (জেএনইউ) নির্বাচনে ক্ষমতাসীন দল বিজেপির ছাত্র সংগঠন এবিভিপি’র ভরাডুবি হতে যাচ্ছে। ছাত্র সংসদের সভাপতি, সহ-সভাপতি, সাধারণ সম্পাদক ও সহ-সম্পাদকসহ বিভিন্ন পদের নির্বাচনে জয়ের পথে বাম সংগঠনগুলোর নেতারা।

বাঙালি তরুণী ঐশী ঘোষের কাছে বিজিপির ছাত্র সংগঠনের নেতা এখন পর্যন্ত অর্ধকের কম ভোট পেয়ে পেছনে আছেন। বাকি সবগুলো পদেও বিজিপি পেছনে। নিশ্চিত হারছে তারা।

জেএনইউ ছাত্র সংসদ নির্বাচনে সম্মিলিত বামদের প্রেসিডেন্ট প্রার্থী ছিলেন বাঙালী নারী ঐশি ঘোষ। সবগুলো পদে বিজিপি লজ্জাজনকভাবে হারছে বলেই মনে করছেন সবাই।

জানা গেছে, গত নির্বাচনেও সবগুলো পদেই জিতেছিল বামেরা। এবারও সেই ধারা বজায় থাকবে বলে মনে করা হচ্ছে ভারতের অন্যতম নামকরা শিক্ষা প্রতিষ্ঠানটিতে।

সহ-সভাপতি ও যুগ্ম সম্পাদক পদে এবিভিপি প্রার্থীরা দ্বিতীয় স্থানে রয়েছেন। সাধারণ সম্পাদক পদে দ্বিতীয় স্থানে রয়েছেন দলিত জোটের প্রার্থী। বেআইনিভাবে মনোনয়ন খারিজ করা হয়েছে বলে দাবি করে দুই জেএনইউ ছাত্র অংশুমান দুবে ও অমিত দ্বিবেদী দিল্লি হাইকোর্টে মামলা করেছেন। ১৭ তারিখের পরবর্তী শুনানি পর্যন্ত ফল ঘোষণা স্থগিত করেছে আদালত।

বামপন্থীরা বলছেন, তারা ভারতের আধিপাত্যবাদের বিরুদ্ধে কথা বলেন। তবে ভারতের লড়াকু জনগণের জয় তাদেরকে শক্তি যোগায়। কমরেড ঐশিকে এরই মধ্যে অনেক অভিনন্দন জানাতে শুরু করেছেন প্রবল হিন্দুত্ববাদের রথকে আটকে দেওয়ার জন্য। খবরটি শোনার পর মোদির প্রতিক্রিয়া কেমন হচ্ছে, সেটাও জানার আগ্রহ রয়েছে অনেকের মধ্যে।

জেএনইউ হলো ভারতের সশস্ত্র ধারার মাওবাদী কমিউনিস্টদের শক্তিশালী ভিত। তবে এবারের নির্বাচনে সব ধরনের বামদের সঙ্গে নিয়ে ঐক্য করা হয়েছিল বলে জানা গেছে।

মন্তব্য



সাতদিনের সেরা