kalerkantho

শুক্রবার । ১৫ নভেম্বর ২০১৯। ৩০ কার্তিক ১৪২৬। ১৭ রবিউল আউয়াল ১৪৪১     

আবারো যোগাযোগ করতে পারে চন্দ্রযান-২, আশা ছাড়ছেন না বিজ্ঞানীরা

কালের কণ্ঠ অনলাইন   

৭ সেপ্টেম্বর, ২০১৯ ১৪:৫৭ | পড়া যাবে ২ মিনিটে



আবারো যোগাযোগ করতে পারে চন্দ্রযান-২, আশা ছাড়ছেন না বিজ্ঞানীরা

ক্ষীণ হলেও আশা আছে। চাঁদের দক্ষিণ মেরুতে অবতরণের চেষ্টা এই প্রথম কোনো দেশ করেছে। কাজেই সেখানকার আবহাওয়া কেমন হবে তা বিজ্ঞানীদের কাছে একেবারেই অজানা। সেই প্রতিকূল আবহাওয়া সিগনাল দেওয়া বন্ধ হয়ে গেলেও আর যে সেই সিগনাল ফিরে আসবে না সেকথা জোর দিয়ে বলতে নারাজ বিজ্ঞানীরা।

সিগনাল হারিয়ে যাওয়ার আগে পর্যন্ত সুস্থ ছিল ল্যান্ডার, চাঁদের থেকে দূরত্ব যখন ঠিক ২.১ কিমি ঠিক তখনই ল্যান্ডরের সঙ্গে সব যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে যায়। কিন্তু তার আগে পর্যন্ত ল্যান্ডারের স্বাস্থ্য একেবারেই ঠিক ছিল। কোনরকম ত্রুটি ধরা পড়েনি। ইসরোর ডেটা অ্যানালাইসিস টিমের পক্ষ থেকে জানানো হয়েছে কোনো রকম গলদ ছিল না ল্যান্ডের। একেবারে সমীকরণ মেনেই এগোচ্ছিল সে।

আশা ছাড়ছেন না বিজ্ঞানীরা। এই প্রথম কোনো দেশ চাঁদের দক্ষিণ মেরুতে অবহতরণ করছে। সে কারণে সেখানকার আবহাওয়া সম্পর্কে বিজ্ঞানীরা তেমনভাবে ওয়াকিবহাল নন। এমনও হতে পারে সাময়িকভাবে ল্যান্ডার সিগনাল দেওয়া বন্ধ করেছে। বা কোনো কারণবশত ইসরোর কাছে সেই সিগনাল এসে পৌঁছাচ্ছে না। কিন্তু তার অর্থ এটা নয় যে ল্যান্ডার একেবারে ধ্বংস হয়ে গেছে বা হারিয়ে গেছে। এটা কিছুতেই এখনই মানতে চাইছেন না বিজ্ঞানীরা।

যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে যাওয়ার আগে পর্যন্ত সম্পূর্ণ সুস্থ ছিল ল্যান্ডার। তাতে কোনো গলদ দেখা যায়নি। ইসরোর প্রধান কে শিবন জানিয়েছেন, শেষ মুহূর্ত পর্যন্ত ল্যান্ডারের স্বাস্থ্য একেবারেই ভালো ছিল। সমীকরণেও কোনো ত্রুটি ধরা পড়েনি। কাজেই একেবারে হারিয়ে গেছে ল্যান্ডার এই নিয়ে এখনই কোনো সিদ্ধান্তে আসতে চাইছেন না তারা। দিনরাত এক করে চেষ্টা চালিয়ে যাচ্ছেন বিজ্ঞানীরা। যদি কোনো সিগনাল পাওয়া যায়। আজ না হোক দু'দিন পরে হল সিগনাল ফিরতে পারে এই আশাতেই রয়েছেন তারা।

২২ জুলাই চাঁদের পথে পাড়ি দেওয়ার পর থেকে একের পর এক কঠিন বাধা পেরিয়ে সম্পূর্ণ সঠিক পথেই চলছিল চন্দ্রযান-২। কিন্তু শেষটাই একটু জট পাকিয়ে যায়। ল্যান্ডারের সঙ্গে যোগাযোগবিচ্ছিন্ন হয়ে যাওয়ার ঘটনায় ভেঙে পড়েছেন ইসরোর প্রধান কে শিবন। যদিও দেশ তার পাশে আছেন বলে আশ্বস্ত করেছেন প্রধানমন্ত্রী।

সূত্র: ওয়ান ইন্ডিয়া 

মন্তব্য



সাতদিনের সেরা